মুক্তি পাচ্ছে মান্নার শেষ ছবি, ১২ বছরের অপেক্ষা

মান্নার ছবি মানেই হিট। প্রযোজকরা তাকে নিয়ে লগ্নি করতে ভরসা পেতেন বরাবরই । ২০০৮ সালের ১৭ ফেব্রয়ারি মৃত্যুর মধ্য দিয়ে চলচ্চিত্রের সফল এক নায়কের পরিসমাপ্তি ঘটেছিলো। মৃত্যুর এক যুগেরও বেশি সময় পর মুক্তি পেতে যাচ্ছে ঢালিউডের জনপ্রিয় এই নায়কের জীবনের শেষ সিনেমা। নাম ‘জীবন যন্ত্রণা’। সব কিছু ঠিক থাকলে আগামী বছরের ২৬ মার্চ সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি পেতে পারে।

এই সিনেমার নির্মাণ কাজ শুরু হয়েছিল ২০০৫ সালে। তখন সিনেমার নাম ছিল ‘লীলামন্থন’। সিনেমাটি পরিচাল;না করেছেন জাহিদ হোসেন। কিছু অংশের কাজ বাকি থাকতেই নায়ক মান্না মারা যান। এ কার;ণে এর কাজ থমকে যায়।

পরবর্তীতে আবারও শুরু হয় সিনেমার কাজ। সব শেষ করে ২০১১ সালে এটি জমা দেওয়া হয় সেন্স;র বোর্ডে। কিন্তু ‘লীলামন্থন’ নামের জন্য সিনেমাটি আ;টকে যায়। এক দশক আটকে থাকার পর অবশেষে নাম পরিবর্তন করেই ছাড়পত্র পেল এই সিনেমা।

‘জীবন যন্ত্রণা’ সিনেমা প্রযোজনা করেছেন খোরশেদ আলম খসরু। তিনি জানান, গত অক্টোবরে সেন্সর বোর্ড সিনেমাটি দেখেছে। মুক্তিযুদ্ধের গল্পে নির্মিত এই সিনেমা মুক্তিতে এখন আর কোন বাধা নেই।

সিনেমাটিতে মান্নার স;ঙ্গে আরও অভিনয় করেছেন মৌসুমী, পপি, শাহনূর, মুক্তি, দীঘি, বাপ্পারাজ, আলীরাজ, আনোয়ারা, শহিদুল আলম সাচ্চু, মিশা সওদাগর প্রমুখ।

প্রসঙ্গত, ১৯৬৪ সালে টাঙ্গাইলের কালিহাতীতে জন্ম নেন নায়ক মান্না। তার আসল নাম এস এম আসলাম তালুকদার। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেই ১৯৮৪ সালে তিনি ‘নতুন মুখের সন্ধানে’র মাধ্য;মে চলচ্চিত্রে আসেন। এরপর থেকে একের পর এক চলচ্চিত্রে অভিনয় করে নিজেকে সেরা নায়ক হিসেবে প্রতিষ্ঠিত করেন তিনি। তিনি ২০০ এর অধিক সিনেমায় অভিনয় করেন। মান্না ব;ঞ্চিত মানুষের কথা সিনেমার পর্দায় সুনিপুণভাবে তুলে ধরেছেন।

Leave a Reply

Your email address will not be published.