Breaking News

আ;জানের সুর আ;মাকে ইস;লাম গ্রহণে অনু;প্রাণিত করে : জেনিফার

জেনিফার গ্রা;উত একজন মার্কিন সংগীতশিল্পী। ২০১৩ সালে ইসলাম ধ;র্ম গ্রহণ করেন। তবে আনুষ্ঠানিক ঘোষ;ণা দেন ২০১৫ সালে, ইউটিউবে কোরআন তিলাওয়া;তের একটি ভিডিও প্রকা;শের মাধ্যমে। ডিসেম্বর ২০১৯ সালে নওমু;সলিম তরুণ এই সংগীতশিল্পী আলজাজিরা আরবির সঙ্গে তাঁর ইস;লাম গ্রহণ, পারিবারিক জীবন ও নানা প্র;সঙ্গ নিয়ে কথা বলেন। তাঁর ভিডিও সাক্ষা;ৎকার বাংলায় ভাষান্ত;র করেছেন বেলায়েত হুসাইন

প্রশ্ন : প্রথমেই আপনার ইস;লাম ধর্ম গ্রহণ সম্প;র্কে জানতে চাই, আপনি ২০১৩ সালে ইস;লাম গ্রহণ করেছেন। কি;সের প্রভাবে আপনি ই;সলাম ধর্মে;র প্রতি আ;কৃষ্ট হয়েছেন?

উত্তর : আমি দৃ;ঢ়ভাবে বিশ্বাস করি, ইসলাম ধ;র্ম গ্রহণের ব্যাপারে আমাকে সবচেয়ে বেশি প্রভা;বিত করে মুসলমানের জী;বনপ্রণালী, যা একটি মু;সলিম দেশে সফর করার সময় দেখে;ছিলাম। ২০১২ সালে বিশ্ববিদ্যালয়ের প;ড়ালেখা শে;ষ করার পর আমি মরক্কো সফরে যাই। গ্রীষ্মের ছুটি কাটাতে সেখানে গিয়ে;ছিলাম। পুরো গ্রীষ্মে ম;রক্কোয় ছিলাম। তখন যে বিষয়টি আ;মাকে প্রথম আক;র্ষণ করে তা হলো আজানের ধ্বনি। যেখানেই যেতাম পাঁচ ওয়াক্ত নামাজের আজান শুনতে পেতাম। আমি জানতে পারলাম, আজানের মাধ্যমে সবাইকে নামাজের প্রতি আহ্বান জানানো হয়। বিষয়;টি আমাকে পুলকি;ত করে। সত্যি বলতে আজা;নের সুরই আমাকে প্র;থম ইস;লাম গ্রহণে অনুপ্রাণিত করে।

তা ছাড়া অন্যের প্রতি মর;ক্কোর মানুষের স;ম্মানবোধও আমাকে স্প;র্শ করে। আমি অনুভব করি, এখানকার পরি;বেশ ও প্রকৃতির আলাদা বৈশিষ্ট্য রয়েছে। মুসলিমদের রীতি-নীতির সম্পর্কে জা;নার প্রচণ্ড আগ্রহ জন্মা;ল আমার ভেতর। ইসলাম ও মুস;লমান সম্পর্কে পড়তে শুরু করলাম। কিছু পড়ার পর ইসলা;মের সৌ;ন্দর্য আমাকে বিস্মিত করল। ধীরে ধীরে ইসলা;মের দিকে ঝুঁকে গেলাম এবং একপর্যায়ে ইস;লাম গ্রহণ করলাম।

প্রশ্ন : জেনিফার! আপনি ২০১৩ সালে আরবের প্রসি;দ্ধ সংগীত প্রতি;যোগিতা অনুষ্ঠান ‘Arabs Got Talent’-এ সেরা শিল্পী মনো;নীত হয়েছিলেন। এরপর হঠা;ৎ করেই অ;ন্তত তিন বছর সব রকম সংগীত থেকে আড়ালে চলে গেলেন। এই আড়ালে থাকার কোনো কার;ণ ছিল?

উত্তর : যদি আমা;র শব্দ চয়ন ঠিক হয়, তাহলে এটাকে আমি আধ্যা;ত্মিক সফর বলব। যখনই আপনার কোলে নতুন অতি;থির আগমন হবে, স্বাভা;বিকই আপনার জীবনে তখন বড় ধর;নের পরি;বর্তন আসবে। তো সব কিছু গোছগাছ করার জন্য আমার একটি বির;তির প্রয়োজনও ছিল। আর এই আড়া;লে থাকার আরে;কটি কারণ, যেন অর্থবহ একটি নতুন ও সুন্দর জী;বনে প্রবেশ করতে পারি। আল;হাম;দুলিল্লাহ! আ;মার বিশ্বা;স, আমি লক্ষ্য অর্জন করতে সক্ষ;ম হয়েছি।

প্রশ্ন : আপনার কোর;আন তিলা;ওয়াত শুনে ভক্তরা আপনার কণ্ঠকে ঐ;শীস্বর আখ্যা দেন। কোর;আন তিলা;ওয়াতের ক্ষেত্রে আপনি কোন শায়ে;খের তিলা;ওয়াত বেশি অ;নুসরণ করেন এবং কার তিলা;ওয়াত বেশি শোনা হয়?

উত্তর : অনুসরণের বিষয়ে বলব, হয়তো যে কারো তিলা;ওয়াতের সঙ্গে আমার তি;লাওয়াত মিলে যেতে পারে, তবে আক্ষরিক অর্থে আমার তিলাও;য়াতের স্বত;ন্ত্র বৈ;শিষ্ট্য আছে। আমি বলব, এটা আল্লাহ;র বিশেষ অনুগ্রহ। আমি মি;সরের বিখ্যাত কারি শায়খ সিদ্দিক আল মি;নশাবির তিলাও;য়াত খুব বেশি শুনি। সু;ন্দর ও হৃদ;য়গ্রাহী তিলাওয়াতে তিনি অ;দ্বিতীয়। মিন;শাবির কণ্ঠে সুরা ইউসুফ ও সুরা তাকবির শু;নতে আমার অ;সম্ভব ভালো লাগে।

প্রশ্ন : আপনি একাধিক দেশ সফর করে;ছেন। সবচেয়ে পছন্দে;র জায়গা কোনটি? যেখানে বারবার যেতে মন চায়?

উত্তর : ম;ক্কা-মদি;নার চে;য়ে আমার কাছে বেশি প্রিয় আর কোনো জায়গা নেই। মক্কা-মু;কাররমায় পবিত্র কাবা শরিফ জিয়ারত করা আমার কাছে সবচে;য়ে সুন্দর মু;হূর্ত।

প্রশ্ন : মরক্কো এসে সাঈদ নামের স্থানীয় এক যুবকের সঙ্গে পরিণয়সূত্রে আবদ্ধ হয়েছেন এবং আপনাদের কোল আলোকিত করে ‘কমার’ (চাঁদ) নামের এক কন্যাসন্তানের জন্ম হওয়ার খবর শুনেছি—ব্যাপারটি কি এমনই?

উত্তর : হ্যাঁ, হ্যাঁ…।

প্রশ্ন : ‘কমার’ নামটি কি আপ;নার পছন্দ?

উত্তর : অবশ্যই আমার। ভালো;বাসার নিদর্শন হিসেবে আগে থেকেই এই সুন্দর নামটি আমি মেয়ের জন্য প;ছন্দ করে রেখেছি। আমার মেয়ের মুখ আমার কাছে কমা;রের (চাঁদ) মতোই উ;জ্জ্বল ও সুন্দর। যখন আমার মেয়ে;কে গ;র্ভে ধারণ করি, তখনই সিদ্ধান্ত নিই, যদি আমার মেয়ে হয়, তবে তার নাম ‘ক;মার’ রাখব।

About admin

Check Also

কাবা শরি;ফের ১৫ হাজার ছবি তুলে রেক;র্ড করেছেন যিনি

সৌদি আর;বের একজন স্থানীয় ফটো;গ্রাফার গত ১৫ বছরে হারাম শরি;ফের ১৫ হাজারের অ;ধিক ইমান জাগানিয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *