Breaking News

এখনই আমাদের একতা দেখানোর উপযুক্ত সময় : এরদোয়ান

গত কয়েকদিন ধ’রেই চলছে ই’সরা;য়েল-ফি;লি;স্তিন সং’ঘর্ষ। গত সোমবার (১০ মে) থেকে শুরু হওয়া সং’ঘ;র্ষ আজও চলছে এবং গা;জায় বিমান হা’ম;লা অব্যা’হত রেখেছে ই’সরা;য়েল। ই’সরা;য়েলি বিমান বা’হিনীর বো’মা হা’মলায় রোববার (১৬ মে) ভোরে আরও ৩৩ জন ফি;লিস্ত’নি নি’হত হয়েছেন।

এ নিয়ে টানা সপ্তম দিনের মতো দ’খল;দার বা’হি;নীর হা’মলায় নি’হতের সংখ্যা বেড়ে ১৮১ জনে দাঁড়িয়েছে, যার মধ্যে ৫২ শি’শু ও ৩১ নারী রয়েছে। এদিকে ফি;লি;স্তিনের জে’রুজালে;ম ও গা;জায় ই’সরায়ে;লের অব্যা’হত হা’মলা ইস্যুতে তুর্কি প্রে’সিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান বলেছেন, এখনই আমাদের একতা দেখানোর উপযুক্ত সময়। ফি;লিস্তি;নিদের জু’লুমমু’ক্ত ক’রতে যে কোনো ধ’রনের পদক্ষে’প নিতে প্র’স্তুত তুরস্ক।

রোববার (১৬ মে) অর;গানাই;জেশন অব ইস;লামি;ক কোঅ;পারেশনের (ওআইসি) ভার্চুয়াল সভায় এ কথা জা’নিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেবলুত সাবুসোলু। তিনি বলেন, গাজা;য় ই’সরায়ে;লি ব’র্বরতায় যতজনের প্রা’ণহা’নি ঘ’টেছে তাদের মধ্যে অর্ধেকেই শি’শু ও নারী। এবার ই’সরায়ে;লি বা’হিনী গণমাধ্যম ক’র্মী দের প্রা’ণনা’শের দিকে ঝুঁকছেন।

সাবুসোলু বলেন, আন্তর্জাতিক সম্প্রদা’য়ের এটি দায়িত্ব ফিলি;স্তিনি;দের র’ক্ষা করা। আর এক্ষেত্রে ওআইসি, জাতিসংঘ নি’রাপত্তা কাউন্সিল ও আন্ত;র্জাতিক অ’পরা;ধ আ’দালত গু’রুত্ব পূর্ণ ভূমিকা রাখতে পারে। ফি;লিস্তি;নের জে’রুজালেম ও গাজায় ই’সরা;য়েলের অব্যা’হত হা’মলা ইস্যুতে আজ রোববার (১৬ মে) ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) জ’রুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সংস্থাটির সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের ওই বৈঠকে আমন্ত্রণ জা’নানো হয়েছিল।

সৌদি আরবের উদ্যো’গে এ বৈঠক ডাকা হয়েছে। ওআইসিভুক্ত দেশের পর;রাষ্ট্র;মন্ত্রীরা ফিলিস্তিনে ই’সরায়েলি হা’মলার বি’ষয়ে বক্তব্য প্রদান করেন। ই’সরায়ে;ল বা’হিনীর পবিত্র আল আকসা মসজিদকে অ’বরুদ্ধ করে রাখাকে কে’ন্দ্র করে ই’সরা;য়েলে রকেট নি’ক্ষেপ করেছিল ফি;লি;স্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। তারই জে’র ধ’রে গত সোমবার থেকে ফিলিস্তিনের গাজার বো’মা হা’ম;লা চালাচ্ছে ই’সরা;য়েল।

আল-আকসা ম;স;জিদ মু’সলমা;নদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। তবে ই;হুদি;রা জায়গাটিকে তাদের নিজেদের উপাসনালয় হিসেবে দা’বি করে। ১৯৬৭ সালে আরব-ই’সরা;য়েলের যু’দ্ধের সময় পূর্ব জে’রুজালেম দ’খল করে ই’স;রায়েল। এরপর ১৯৮০ সালে পুরো জে’রুজা;;লেম তাদের নি’য়ন্ত্রণে চলে আসে। যা এখনও আন্তর্জাতিক সম্প্র;দায় থেকে স্বী;কৃতি পায়নি।

About admin

Check Also

কাবা শরি;ফের ১৫ হাজার ছবি তুলে রেক;র্ড করেছেন যিনি

সৌদি আর;বের একজন স্থানীয় ফটো;গ্রাফার গত ১৫ বছরে হারাম শরি;ফের ১৫ হাজারের অ;ধিক ইমান জাগানিয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *