Breaking News

কা;বা শরিফের হাজরে আসও;য়াদের রহস্যময় ছবি প্রকাশ

প্রথমবা;রের মতো কাবা শরিফে অব;স্থিত হাজরে আসওয়াদের (পবিত্র কালো পাথর) স্ফটিক স্বচ্ছ ছবি প্রকা;শ করা হয়েছে। স্থানীয় সময় সোমবার (৩ মে) সৌদি তথ্য মন্ত্রণা;লয় ইতিহাসে প্রথমবারের মতো ‘জা;ন্নাতি’ পাথর হাজরে আসওয়াদের সবচেয়ে স্বচ্ছ ছবি প্রকাশ করে।

আল অ্যারা;বিয়ার খবরে বলা হয়েছে— কোভিডের সময় হাজরে আ;সওয়াদের কাছে ভিড় নেই। এ সুযোগে সৌদি সরকারের দুই পবিত্র মসজিদের জেনারেল প্রেসি;ডেন্সির ইঞ্জিনিয়ারিং বিভাগ হাজরে আসও;য়াদ বা ব্ল্যাক স্টোনের ছবি নিয়েছে। একেক;টি ছবি তৈরি করতে ৭ ঘণ্টা সময় লেগেছে। প্রতিটি ছবি ছিল ১৬০ গেগাবা;ইটের এবং অবিশ্বাস্য ৪৯ হাজার মেগাপিক্সে;লের।

তার পর ফোকাস স্ট্যা;কিং নামে একটি কৌশল ব্যবহার করে ছবিগুলো শা;র্প করতে ৫০ ঘণ্টা লেগেছে। বিভিন্ন ফোকাস প;য়েন্টের সঙ্গে একাধিক ফ;টো একত্রিত করে, ডিজিটাল ফ;টোগ্রাফিতে ফোকাস স্ট্যা;কিং করা হয়। ৪ মে প্রেস বিজ্ঞপ্তিতে সৌদি তথ্য মন্ত্রণালয় এই ছবিগুলো প্রকাশ করে। এখন যে কেউ প্রথ;মবারের মতো একটি বর্ধি;ত ডিজিটাল ফটোতে পাথ;রটিকে খুব কাছ থেকে এবং ব্য;ক্তিগতভাবে দেখতে পাবেন।

‘হাজরে আসওয়াদ’— কাবাঘরে;র দেয়ালে বিশেষভাবে স্থাপনকৃত একটি পাথরের নাম। আরবি ‘হাজর’ শব্দের অর্থ পাথর আর ‘আসওয়াদ’ শব্দের অর্থ কালো। অ;র্থাৎ কালো পাথর। ‘হাজরে আসওয়াদ’ বেহে;শতের মর্যাদাপূর্ণ একটি পাথর। হজ;যাত্রীরা হজ করতে গিয়ে এতে স;রাসরি বা ইশারার মাধ্যমে চুম্ব;ন দিয়ে থাকেন।

রাসুলের নবুয়তপূর্ব সময়ে কা;বা পুনর্নি;র্মাণের পর হাজরে আসওয়াদ আগের স্থানে কে বসাবেন—এটি নিয়ে কোরাইশদে;র মধ্যে দ্ব;ন্দ্ব বেধেছিল। তখন ম;হানবী (সা.) নিজের গা;য়ের চাদর খুলে তাতে হাজরে আ;সওয়াদ রেখে সব গোত্রপ্রধানকে চাদর ধরতে বলেন। গোত্রপ্র;ধানরা চাদরটি ধরে কাবা চত্বর পর্যন্ত নিয়ে গেলে নবী করিম (সা.) নিজ হাতে তা কাবার দেয়া;লে স্থাপন করেন এবং দ্বন্দ্বের পরিসমাপ্তি ঘটান।

আবদুল্লাহ ইবনে জুবাইর (রা.)-এর শাস;নামলে হাজরে আসওয়াদ ভেঙে তিন টু;করো হয়ে গিয়েছিল। ফলে তিনি তা রূপা দিয়ে বাঁধাই করেছেন। আর তিনিই সর্ব;প্রথম হাজরে আসওয়াদকে রূপা দিয়ে বাঁধা;নোর সৌভাগ্য অর্জ;নকারী। এই পবিত্র পাথরের দৈর্ঘ্য ৮ ইঞ্চি ও প্রস্থ ৭ ইঞ্চি। বর্তমানে এটি আট টু;করো।

About admin

Check Also

কাবা শরি;ফের ১৫ হাজার ছবি তুলে রেক;র্ড করেছেন যিনি

সৌদি আর;বের একজন স্থানীয় ফটো;গ্রাফার গত ১৫ বছরে হারাম শরি;ফের ১৫ হাজারের অ;ধিক ইমান জাগানিয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *