Breaking News

বাতিল প্লাস্টিকের ঝুড়ি দিয়ে দৃষ্টিনন্দন মসজিদ বানাল এক ইন্দোনেশীয়

এবারের রমজানে পরি;স্থিতি স্বাভাবিক থাকলে হয়;তো জাকার্তার উপকণ্ঠে ১২শত আটটি প্লাস্টিক বক্স দ্বারা নি;র্মিত ছোট্ট মসজিদটি মুসল্লিদের সালাত ও কো;রআন তিলা;ওয়াতের আওয়া;জে মুখরিত থাকতো।

২০১৯ সালের গো;ড়ার দিকে নির্মিত ৪২ স্কয়ার মিটারের এই মসজিদটির জন্য এটিই প্রথম রমজা;ন। এটি ইন্দোনেশিয়ার কেবুন আইডিয়া নামক প্রাকৃ;তিক আমেজে ঘেরা একটি রেস্টুরেন্টের প্রার্থনাকক্ষ। যদিও করোনা;ভাইরা;সের প্রাদু;র্ভাবের কারণে এবার জামাতবদ্ধ ইবাদতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, তবু ব্যবহৃত প্লা;স্টিক বক্স (ক্রেট) দ্বারা নির্মিত না;ন্দনিক ডিজাইনের এই ম;সজিদটি এখনো মানুষের দৃষ্টি কাড়ছে।

কেবুন আইডি;য়ার সত্ত্বাধিকারী হান্দোকো হে;ন্দ্রোয়োনো বলেন, মসজি;দটি নির্মাণের পর থেকে স্থানীয়রা এখানে কোর;আন তিলা;ওয়াত;সহ স্বল্প পরিসরে বিভি;ন্ন ধ;র্মীয় সমাবেশের আয়োজন করার ইচ্ছা পোষণ করেছেন। কিন্তু দুর্ভা;গ্যবশত করোনার কারণে সামাজিক দূর;ত্ব বজায় রাখতে রে;স্টুরেন্ট খুলতে না পারায় আমরা তা করতে পারছি না।

বিনতারো শহরে নি;র্মিত কোটাক্রাট নামক এই ছোট্ট প্রার্থনাকক্ষটির প্রাথ;মিক উদ্দেশ্য ছিলো প্রার্থনার পাশা;পাশি স্থাপত্য সৌন্দর্য প্রদর্শন করা। হা;ন্দাকো আরো বলেন, বাতি;ল প্লাস্টি;কের বক্স ব্যবহার করে এই ছোট্ট ম;সজিদ নির্মাণের পরিক;ল্পনাটি ছিলো অত্যন্ত চমৎকার। আর তাছাড়া আমাদের রেস্টু;রেন্টের গেস্ট ও কর্ম;চারী;দের জন্য একটি প্রার্থনা;কক্ষেরও প্রয়ো;জন ছিলো।

তাই আমরা এটি নি;র্মাণে সম্মতি দিয়েছিলাম। এখন আমরা সবাই মিলে এখানে সালাত আদা;য় করতে পারি। প্রথম প্রথম তো অনেকে বুঝতেই পারেনি যে, এটি একটি মস;জিদ। এই ছোট্ট মসজি;দটি স্থানীয় স্থাপ;ত্যশিল্প প্রতিষ্ঠান পিএসএ স্টুডিও কর্তৃক নির্মিত হয়েছে। এই প্রতিষ্ঠানটি সমাজে বহুমুখী উন্ন;য়নমূলক কাজ করে যাচ্ছে।

প্রতিষ্ঠানটির প্রাধান স্থাপ;ত্যশিল্পী এরিও উইরাসটোমো জানান, বহুমুখী উন্ন;য়নমূলক কাজের অংশ হিসেবে আমরা বিভিন্ন স্থানে ছোট ছোট দোকান, প্রার্থনা;কক্ষ, আশ্রয়স্থান, বাসস্টপ, নিরাপত্তা চৌকি নির্মাণ করে থাকি এসব স্থাপনা আমরা ব্যবহৃত প্লাস্টি;কের ক্রেট দ্বারা নির্মাণ করি; কারণ প্লাস্টিকের ক্রেট দ্বারা নির্মিত কোনো স্থাপ;না যেকোনো সময় যেকোনো আকৃ;তিতে পরিবর্তন করা যায়, আর এসব দিয়ে সহজেই স্থাপনার ছাদ ও দেয়াল বানানো যায়।

মসজি;দটির ছাদ, দেয়াল ও জুতা রাখার বাক্স বানা;নোর জন্য সর্বমোট ১২০৮ টি প্লাস্টিকের ক্রেট প্রয়ো;জন হয়েছে। এই মসজিদটিতে মুসল্লিদের ওজু করার জন্য পানির কলও র;য়েছে। দেয়াল ও ছাদ বানাতে ক্রেটগুলো জোড়া লাগা;নোর জন্য লোহার কুড়ুপ ব্যবহার করা হয়েছে। আর ছাদ ধরে রাখার জন্য ফাঁপা ধাতব খুঁটি ব্যবহার করা হয়েছে।

মসজিদটি;তে নারী-পু;রুষের প্রবেশের জন্য দুটি ভিন্ন দরজা রয়েছে। আর এতে স;র্বমোট তিনটি কাতার করা যায় যেগুলোর প্র;ত্যেকটিতে নয়জন করে মু;সল্লি দাঁড়াতে পারে। তবে প্র;থম কাতারে শুধুমাত্র ইমাম সাহেব দাঁড়ান, আর বাকি দুটির এক;টিতে দাঁড়ায় পুরুষ মুসল্লি ও অন্য;টিতে নারী মুসল্লি।

উইরাসটোমো জানান, যে;হেতু মুস;লমানরা যেখানেই থাকুক না কেনো তাদেরকে প্রতি;দিন পাঁচ ওয়াক্ত সালা;ত অবশ্যই আদায় করতে হয়, তাই এই ছোট্ট প্রার্থ;নাকক্ষটি রেস্টু;রেন্টে আগত গেস্ট;দের উপকারে আসবে বলে আমরা আশা করি। পুরোনো প্লাস্টিকের ক্রেট ব্য;বহারের কারণ জানতে চা;ইলে তিনি বলেন, এর মা;ধ্যমে আমরা জনগণের মধ্যে পরিবেশ সচেত;নতা তৈরি করতে চাই; আর সাথে সাথে প্লাস্টিকের অ;পচয়ও রোধ করা যায়।

পৃথিবীতে সব;চেয়ে বেশি প্লাস্টি;কের বর্জ্য উৎপাদন করা দেশগুলোর মধ্যে ইন্দোনেশিয়া অন্যতম। দেশটি প্রতি বছর প্রায় ৫.০৫ মিলিয়ন টন প্লাস্টিক বর্জ্য বের করে যার প্রায় ৮১% ই অপব্যবহার করা হয়। আর অপব্যবহৃত হওয়া বৈ;শ্বিক প্লাস্টি;ক বর্জ্যের শতকরা ১০ ভাগই বের হয় ইন্দোনে;শিয়া থে;কে, যা ২০২৫ সাল নাগাদ শতক;রা ১১ ভাগে দাঁড়াবে বলে বিশেষজ্ঞরা মনে করেন।

দেশটির আ;ইন ও নিরাপত্তা বিষয়ক মন্ত্রী লুহু;ত প্যান্ডজাইতান বলেন, ২০২৫ সালের মধ্যে শতকরা ৭০ ভাগ প্লা;স্টিক ব;র্জ্য কমিয়ে আনতে আমরা ইতিম;ধ্যে একটি কার্যকরী পরিক;ল্পনা হাতে নিয়েছি। যার মাধ্যমে ২০৪০ সালের মধ্যে ইন্দো;নেশিয়া একটি প্লা;স্টিক দূষণ;মুক্ত দেশে পরিণত হবে।

About admin

Check Also

কাবা শরি;ফের ১৫ হাজার ছবি তুলে রেক;র্ড করেছেন যিনি

সৌদি আর;বের একজন স্থানীয় ফটো;গ্রাফার গত ১৫ বছরে হারাম শরি;ফের ১৫ হাজারের অ;ধিক ইমান জাগানিয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *