Breaking News

ভ;য়ং;কর প;রি;ণ;তির দি;কে ই;স;রা;ইল !

ইস;রা;য়েলি আ’গ্রা’স;নের জবাবে ফিলি;স্তি;নের প্রতি;রো;ধ সংগঠন হামাস চার দিন আগে যে সর্বা’ত্মক যু;দ্ধ শুরু করেছে সেই অভিযানের নাম তা;রা দিয়েছে অ;পা;রেশন আল কুদস সোর্ড’।

মধ্যপ্রাচ্যভিত্তিক রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, যদিও ইস;রা;য়েল এরই মধ্যে গাজায় ব্যা;পক বি;মান হা’ম’লা চালিয়ে বহু ফিলিস্তিনিকে হ’ত্যা; এবং অব;কাঠামো ধ্বং;স করেছে কিন্তু এ যু’দ্ধ ইস;রায়ে;লের জন্যও খুব খারা;প পরিণতি ডেকে আনবে।

ইরানের গণমাধ্যম পার্সটুডে জানায়, এই লড়াই শুরুর পর হামাসের প্রথম দফা হা’ম’লা’য় গাজা থেকে ই;সরায়ে;লের দিকে বহু রকেট ছুঁ’ড়েছে। ইস;রায়ে;লি সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে গত মঙ্গলবার পর্যন্ত হামাস ১৮০০শ’র বেশি রকেট ও ক্ষেপণা’স্ত্র ইসরা;য়ে;লের দিকে নিক্ষেপ করেছে।

এরই মধ্যে হামাসের সামরিক শাখা আল-কাসসাম ব্রি’গে’ডের মুখপাত্র আবু আবিদি, ইসরাইলের রামুন বিমানবন্দরে মধ্যম পাল্লার আয়াশ-২৫০ ক্ষেপণা’স্ত্র দিয়ে হা’ম’লা’র কথা জানিয়ে বলেছেন, এটির পাল্লা ২৫০ কিলোমিটার এবং এর ব্যাপক ধ্বংস ক্ষমতা রয়েছে।

তিনি আরও বলেছেন, হামাস দীর্ঘ মেয়া;দে যু’দ্ধের জন্য প্রস্তুত রয়েছে। এদিকে হামাসের মুখপাত্র গণমাধ্যমকে জানিয়েছেন, এখন পর্যন্ত তারা পুরোনো ক্ষেপ;ণা’স্ত্র দিয়েই হা’ম’লা চালিয়েছেন। এখনো নতুন ক্ষেপণা’স্ত্র তারা বেরই করেননি।

এদিকে এমন মন্তব্যের পর পর্যবেক্ষকরা বলছেন, এতে বোঝায় যাচ্ছে তাদের প্রচুর সংখ্যক রকেট ও ক্ষেপণা’স্ত্রের মজুত রয়েছে। ২০০৬ সাল থেকে ইস;রা;য়েল গাজার ওপর সর্বা’ত্মক অবরোধ দিয়ে রেখেছে, তবুও হামাস সামরিক খাতে যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে ইসরা;য়েলে;র জন্য তা বিরাট হুমকি।

এছাড়া ই;সরায়ে;লের একটি বিমানঘাঁটি, দুটি আয়রন ড্রো;ম স্টেশন এবং একটি রাসায়নিক কারখানায় ক্ষেপণা’স্ত্র হা’ম’লা চালিয়েছে হামাস। তারা আরও বলেছে, নেজেভ মরুভূমির নাহাল ওজ কিবুৎজ রাসায়নিক কারখানায় আ’ত্মঘা’তী শিহাব ড্রোন দিয়ে হা’ম’লা চালিয়েছে। তার মানে দাঁড়ায় ড্রোন প্রযু;;ক্তিতেও সক্ষমতা অর্জন করেছে হামাস।
;

About admin

Check Also

কাবা শরি;ফের ১৫ হাজার ছবি তুলে রেক;র্ড করেছেন যিনি

সৌদি আর;বের একজন স্থানীয় ফটো;গ্রাফার গত ১৫ বছরে হারাম শরি;ফের ১৫ হাজারের অ;ধিক ইমান জাগানিয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *