লোক নিয়োগ দিচ্ছে তালেবান

দ;খলকৃত এলাকায় বিভিন্ন কাজের জন্য লোক নিয়োগ দিচ্ছে তালেবান। তারা জনগণের কাছ থেকে সা;র্মথ্য অনুযায়ী অর্থ আদায়ও করছে। খবরে বলা হচ্ছে, বালাখ প্রদেশে তালেবান স্থানীয় লোকদের আয় থেকে অর্থ দা;বি করছে। প্রদেশটির স্থানীয় কর্তৃপ;ক্ষ এ তথ্য জানিয়েছে। এমনকি তালেবান স্থানীয় লোকদের চাক;রিতে নিয়োগও দিচ্ছে। উল্লেখ্য, বা;লাখ প্রদেশের ১৪ জেলার মধ্যে ৯টিই তালে;বানের দখলে।

তা;লেবান নিয়;ন্ত্রিত কালদার জেলা গভর্নর মোহাম্মদ ইউসুফ বলছেন, পুলিশ হেড কো;য়ার্টার্সে ভবন নির্মা;ণকাজে যারা নিয়োজিত তাদের মাত্র ২০ জন তালেবান যো;দ্ধা, অন্যরা সবাই স্থানীয় লোকজন। তালেবান তাদের নি;য়োগ দিয়েছে। অনেক তালেবান যো;দ্ধা গ্রামে গ্রামে যাকা;তের টাকা সংগ্রহ করছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, প্রতিটি জেলায় ২শ’র বেশি তালেবান যো;দ্ধা নেই। তবে তাদের সঙ্গে স্থানীয় লোকদের নিয়োগ দেওয়া হ;চ্ছে। নিয়ো;গপ্রা;প্তরাও যু;দ্ধ করছে তালেবান সৈ;ন্য হিসেবে।

চলতি মাসের শুরুর দিকে কালদার জেলা নিয়;ন্ত্রণে নেয় তালেবান। পরিস্থিতি যাতে আর খারা;পের দিকে না যায় সেজন্য আফগান নিরাপ;ত্তার বাহিনীর সদস্যরা ৫ কিলোমিটার দূরে মোতায়েন রয়েছে। হায়রাতান স্থলবন্দর বর্ডার ক্রসিং যাতে তালেবান দখল না করতে পারে সেজন্য সরকারি বাহিনী কঠোর তদারকিতে রয়েছে। বর্ডার ক্রসিং;টি আফগানের উত্তরাঞ্চলের অর্থ;নৈতিক প্রবাহ বৃদ্ধি;তে ব্যাপক ভূমিকা রাখে।

বালাখ প্রদেশের শর্টপা জেলার গভর্নর মুহাম্মদ হাশেম মানসুরি জানাচ্ছেন, তালেবান বাজার, দোকা;নপাট ও স্থানীয় জনগণের ওপর ট্যাক্স বসা;চ্ছে। যার যেরকম সা;মর্থ্য সে সেরকম কর দিচ্ছে। বড় রকমের অর্থ না দিলে অনেককে আবার হয়রানি করা হচ্ছে। তালেবানের সংঘা;তপূর্ণ অঞ্চলে বাণিজ্যিক কার্যক্রম ব্যাপক;ভাবে ব্যাহত হচ্ছে। বিশেষ করে স্থলবন্দর এলাকায় এ সমস্যাটি প্রকট।

হায়রাতানের অধিবাসী সিফতুল্লাহ বলছেন, জনগণ খুবই উদ্বেগের মধ্যে রয়েছে। ব্যবসা প্রতি;ষ্ঠানের মালিকরা তাদের ব্যব;সা নিয়ে আতঙ্কের মধ্যে আছে।

২০৯ শাহীন আর্মি ক্রপসের কমান্ডার খানুল্লাহ সুজা বলেন, সরকারি নিরাপত্তা বাহিনী জনগণের নিরাপত্তার ও জান-মাল রক্ষার জন্য নিয়োজিত রয়েছে। আমাদের সেনারা সাহসিকতার সঙ্গে তাদের দায়িত্ব পালন করছে। শহর রক্ষায় তারা সম্পূর্ণ প্রস্তুত। শিগগির আমরা প্রতিরোধ যুদ্ধ শুরু করব।

About admin

Check Also

ইসলাম শা;ন্তির ধর্ম, এ ধ;র্মের অনুসারীরা ঐতিহ্য;গতভাবে সুশৃ;ঙ্খল: পুতিন

ইস;লাম ধ;র্ম এবং রাশিয়ায় বসবাসকারী মুস;লমানদের ভূ;য়সী প্রশং;সা করেছেন দেশটির প্রেসি;ডেন্ট ভ্লাদিমির পু;তিন। পুতিন বলেন, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *