হামাসের হু;ম;কিতে অবশেষে পিছু হটল ই;সরা;ইল

ফিলিস্তিনের সঙ্গে ফের সং;ঘা;ত শুরু হতে পারে— এমন আ;শ;ঙ্কায় ইস;রায়ে;লের ক;ট্টর ডানপন্থী বেশ কয়েকটি গোষ্ঠী প্রাচীন নগরী জেরুজালেমে তাদের পূর্ব-পরিকল্পিত প;দযা;ত্রা বা;তি;ল করেছে।

গত মাসের ১১ দিনের ইসরায়েল-ফিলিস্তিন তী;ব্র সং;ঘা;তের কারণে ই;সরায়ে;লি পুলিশ পদযাত্রার অনুমতি না দেওয়ায় তা বা;তিল করা হয়। খবর- রয়টার্সের

ইস;রায়ে;লের ডা;নপ;ন্থী গো;ষ্ঠীগুলো প্রাচীন নগরীর দামেস্ক গেইট এবং জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গনে পতাকা নিয়ে পদযাত্রার পরিকল্পনা করেছিল। পূর্ব পরিকল্পনা অনুযায়ী আগামী বৃহস্পতিবার এই পদযাত্রা হওয়ার কথা ছিল। কিন্তু গা;জার ক্ষ;মতা;সীন গোষ্ঠী হামাস এই পদযাত্রা অনুষ্ঠিত হলে আবারও সং;ঘা;ত শুরু হতে পারে বলে স;তর্ক করে দেওয়ার পর ই;সরা;য়েলি কর্তৃপক্ষ তা বা;তিল করেছে।

সোমবার ইসরায়েলি পু;লিশ বলছে, প্রাচীন নগরী জে;রুজা;লেমে আয়োজকদের পূর্ব-পরিকল্পিত আগামী বৃহস্পতিবারের পদযাত্রার অনুমতি দেওয়া হয়নি। তবে প;দযাত্রার স্থানে পরিবর্তন এনে আবেদন করা হলে পু;লিশ অনুমতির বিষয়টি বিবেচনা করবে।

জেরুজালেমের আল-আকসা মসজিদ এবং শেখ জাররাহ বসতিতে গত ১০ মে এই পদ;যাত্রা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ইস;রা;য়েল-ফি;লিস্তি;ন তুমুল সং;ঘ;র্ষে জড়িয়ে পড়ায় শে;ষ মু;হূর্তে তা বা;তিল হয়ে যায়। শেখ জাররাহ থেকে বসতি স্থাপনকারী ফিলিস্তিনিদের অ;বৈধ উ;ৎখাতের বিরুদ্ধে সেখানকার বাসিন্দারা আন্দোলন শুরু করলে তা সং;ঘ;র্ষে রূপ নেয়।

সেই সং;ঘা;তে ইসরায়েলের প্রা;ণকেন্দ্র তে;লআবি;বেও র;কেট ও ক্ষে;প;ণাস্ত্র হা;মলা চালায় হামাস। ইস;রা;য়েলেও পা;ল্টা গা;জার বিভিন্ন স্থাপনা ল;ক্ষ্য করে বি;মান হা;মলা চালায়।

ইস;রায়ে;ল-ফি;লিস্তি;নের এই সং;ঘ;র্ষ গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভ;য়া;বহ আকার ধারণ করে। মিসরের ম;ধ্যস্থ;তায় অ;স্ত্রবির;তির মাধ্যমে ১১ দিনের এই সং;ঘাতে;র অব;সান ঘটে। কিন্তু ই;সরা;য়েলের বেশ কয়েকটি শহরে আ;রব-ই;হুদি স;হিংস;তা ছড়িয়ে পড়ে।

About admin

Check Also

বিপুল ভোটে জয়ী ইসলামি দল

আলজেরিয়ার সবচেয়ে বড় ইসলামী দল ‘মুভমেন্ট অব সোসাইটি ফর পিস’ দাবি করেছে যে বর্তমান পার্লামেন্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *