Breaking News

২০ বছরে আমেরিকায় ইস;লামগ্রহণের হার অ;নেক বেড়েছে : প;রিসংখ্যান

১১ সেপ্টেম্বর আমেরিকায় সন্ত্রাসী হামলার পর আমেরিকায় মুসলি;মদের অনেক কঠিন পরিস্থিতির মুখোমুখী হন। তবে এ সময় অনেক অমু;সলিম প্রথম বারের ইস;লাম সম্পর্কে জানতে পারেন। পরব;র্তীতে ইসলাম নিয়ে পড়াশোনার পর তাঁদের অনেকে ইসলাম গ্রহণ করেন।

যুক্তরাষ্ট্রের বেসরকারি ধর্মীয় আদমশুমা;রি অনুসারে ২০০০-২০১০ সালে ইস;লাম গ্রহণের হার শতকরা ৬৭ ভাগ বেড়েছে। সবচে;য়ে দ্রুত বিকাশমান ধর্ম হিসেবে সেখানে মুস;লিমদের সংখ্যা ১ মিলি;য়ন থেকে বেড়ে ২.৬ মি;লিয়নে পৌঁছে। পিউ রিসার্চের পরিসং;খ্যান মতে ২০১৭ সালে মার্কি;ন যুক্তরা;ষ্ট্রে মুসলি;মদের জন;সংখ্যা আ;রো বৃ;দ্ধি পায়। এ সময় মুসলি;মদের সংখ্যা বেড়ে ৩.৪৫ মিলিয়নে পৌঁছে।

মুসলিমদের জনসংখ্যা সব;চেয়ে দ্রুত ক্র;মবিকাশ;মান হলেও ২০২০ সালের সরকারি পরিসংখ্যান মতে আমে;রিকার মাত্র এক ভাগ মুসিলম। অপরদিকে খ্রিস্টানদের সংখ্যা শতকরা ৭০ ভাগ। আর আমেরিকানদের ২৩ ভাগ নিজেদেরকে কোনো ধ;র্ম-বিশ্বা;সের সঙ্গে সম্পৃক্ত মনে করেন না। বরং তারা নি;জেদের নাস্তিক বা অবি;শ্বাসী হিসে;বে ভাবেন। অহিও অঙ্গ;রাজ্যের কর্মী ডেমো;ক্র্যাটিক ন্যা;শনালের প্রতি;নিধি সিনথিয়া কোক্স উবালডো ১১ সেপ্টেম্বরের ঘটনার পর ইস;লাম গ্রহণ করেন।

২০২০ সালে নির্বাচ;নের সময় মার্কিন সংবাদ মাধ্যম সিজিটিএন-কে দেওয়া একটি সা;ক্ষাতকারে সিনথিয়া বলেন, উ;গ্রবাদী মুস;লিম সন্ত্রা;সীরা আমে;রিকায় হাম;লার পর আমি তা নিয়ে গবেষণা শুরু করি।তখন আমি এ ধ;র্মের মূল;নীতি সম্পর্কে অনেক কিছু জানতে পারি। আমি উপল;ব্ধি করি যে, যারা ১১ সে;প্টেম্বরের হা;মলায় অংশ নিয়ে;ছে তাদের ইসলা;ম ধর্ম স;মর্থন করে না।

ই;সলাম গ্রহণের পর শুধুমাত্র মুস;লিম হওয়ার কারণে উবা;লডো নানা রকম বৈষম্য ও মানহানিকর আচ;রণের মুখোমুখী হন। এমনকি পরিসংখ্যা;নেও জানা যায়, আমেরিকান মু;সলিমদের প্রতি বৈষম্য;মূলক আচরণের মাত্রা অনেক বেশি। ২০১৯ সালের পিউ রিসার্চের তথ্য অনুসারে,

আমেরিকার অধি;কাংশ প্রাপ্ত ব;য়ষ্করা মনে করেন যে মুসলি;মরা অনেক বেশি বৈ;ষম্যের মুখোমুখি হয়েছে। আর ৮২ ভাগ মনে করেন যে মু;সলিমরা কিছুটা বৈষ;ম্যের মুুখো;মুখী হন। নিউইয়র্ক ডেইলি নিউজ;কে দেওয়া এক সাক্ষাৎকারে ইউনিভা;র্সিটি অব কেন্টাকির সহযোগী অধ্যাপক ইহসা;ন বাগবি বলেন, এ বৈ;ষম্য মুসলিমন;দের মধ্যে সহন;শীলতা তৈরি করেছে।

আপনি আরো সু;দৃঢ় প্র;তিরোধ গড়তে পার;বেন। আমি মনে করি, বিভিন্ন স্থানে মুসলিম বি;রোধী পরিবেশ প্রকৃত;পক্ষে মুসলিমদের আরও ধা;র্মিক করেছে। এদিকে যু;ক্তরাষ্ট্রের ধ;র্ম পরি;সংখ্যা;নের বিশ্লেষক ডে জোন্স বলেন, ‘একটি ধ;র্মীয় সম্প্রদা;য়ের জন্য নিপীড়ন অনেক সময় কল্যা;ণকর। কারণ এতে করে আরো বেশি লোক তা গ্র;হণ করে। এ ধরনের পক্রি;য়া একটি আন্দো;লন প্রতি;রোধে খুবই কা;র্যকর হয়।’

সূত্র : সিজিটিএন

About admin

Check Also

কাবা শরি;ফের ১৫ হাজার ছবি তুলে রেক;র্ড করেছেন যিনি

সৌদি আর;বের একজন স্থানীয় ফটো;গ্রাফার গত ১৫ বছরে হারাম শরি;ফের ১৫ হাজারের অ;ধিক ইমান জাগানিয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *