Breaking News

৫৫৭ বছর ধরে ছাদ;হীন মসজিদ

তুরস্কের উত্তর-পূর্ব কা;র্ডগার একটি মস;জিদ পাঁচশো বছরেরও বেশি সময় ধরে ছা;দহীন। কখনোই মস;জিদটির ছাদ নির্মাণের পরিক;ল্পনা কিংবা ব্যবস্থা নেওয়া হয়নি। ছা;দহীন ওই মসজিদেই সেখানকার মুসল্লিরা নামা;জ আ;দায় করছেন।

মস;জিদটির উ;ন্মুক্ত ছাদ দিয়ে কোমল বায়ু মুস;ল্লিদের শিহরিত করে। দুটি মিনার মস;জিদটিকে একটি আধ্যা;ত্মিক রূপ দিয়েছে। ম;সজিদের মেঝে সবুজাভ ঘাসে আ;চ্ছাদিত। তবে মসজিদের চারপাশে সামা;ন্য উঁচু করে ঘেরাও দেয়া। তুর;স্কের গোমুশ খানা এবং ট্রাভ;জোনের প্রাদেশিক সীমানায় মস;জিদটি অবস্থিত। সমু;দ্রপৃষ্ঠ থেকে মস;জিদটির উচ্চতা ৮০০ মিটার উঁচুতে।

মসজি;দের মেঝে সবুজাভ ঘাসে আচ্ছাদিত। তবে মসজিদের চারপাশে সামান্য উঁচু করে ঘেরাও দেয়া। তু;রস্কের গোমুশ খানা এবং ট্রাভ;জোনের প্রাদেশিক সীমা;নায় মসজিদটি অবস্থিত। সমুদ্রপৃষ্ঠ থেকে মসজি;দটির উচ্চতা ৮০০ মিটার উঁচুতে।

প্রতি গ্রীষ্মে ভ্রমণ;প্রেমীরা পরিবারসহ ট্র্যা;ভজোন, জার্সন, গোমশ খানা, কার্ডগা রিসো;র্টে সফর করে থাকেন। ৫৫৭ বছরের প্রাচীন ও ঐতি;হাসিক ওই মসজিদে জুমা;র নামাজ আদায় ক;রতে পছন্দ করেন তারা। মসজি;দের ইমাম আকিফ ইয়াজজি বলেন, গ্রীষ্মের মাস;গুলিতে এই অঞ্চলের ‘দারুল ইফতা’ মসজিদের জন্য এ;কজন সাম;য়িক ইমাম নিযু;ক্ত করে দেয়।

মস;জিদটির ঐতি;হাসিক গুরুত্বের দিকে ই;ঙ্গিত করে তিনি বলেন, বলা হয় ট্রাভ;জোন বিজয়ের সময় সুলতান আল-ফাতেহ তার সৈন্যদের নিয়ে এখানে শুক্রবার জু;মার নামাজ আদায় করেন। সে সময় একটা স্বপ্ন দেখার পর সুল;তান পাথরের সাহায্যে নামাজ আদা;য়কৃত জা;য়গার চারপাশে ঘেরাও করার আদেশ দিয়ে;ছিলেন। যেন জায়গাটি নির্ধারিত ও আলাদা থাকে। তারপর থেকে আজ পর্যন্ত শুক্র;বার মসজি;দটিকে জুমার নামা;জের জন্য ব্যব;হার করা হয়।

About admin

Check Also

কাবা শরি;ফের ১৫ হাজার ছবি তুলে রেক;র্ড করেছেন যিনি

সৌদি আর;বের একজন স্থানীয় ফটো;গ্রাফার গত ১৫ বছরে হারাম শরি;ফের ১৫ হাজারের অ;ধিক ইমান জাগানিয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *