টানা ১৯ দিনের ‘ছুটিতে’ দেশ

পবিত্র ঈদুল আজহা বা কো;রবা;নির ঈদের আগে সোমবার ছিল শে;ষ অফিস। আজ মঙ্গলবার থেকে ঈদের ছুটি শুরু। এর পরই শুরু হবে কঠোর ল;কডাউন বা বি;ধিনিষে;ধ। লকডাউন শে;ষে আবার রয়েছে সাপ্তা;হিক ছুটি। সব মিলিয়ে টানা ১৯ দিনের ছুটির কবলে পড়লো দেশ।

গতকাল সোমবার শে;ষ অফিস করেছেন বাংলাদেশ সচিবালয়সহ দেশের অন্যান্য সরকারি ও বেসরকারি অফিসের কর্মকর্তা ও কর্মচারীরা। দীর্ঘ ছুটির আগে সোমবার শেষ দিন হওয়ায় সচিবাল;য়সহ অন্যান্য অফিসে উপ;স্থিতি ছিল কম। আবার যারা অফিসে এসেছিলেন তাদের মধ্যে অনেকেই আগে চলে যান।

প্রসঙ্গত, মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মী;য় উৎসব ঈদুল আজহা বা কোরবানির ঈদ আগামী ২১ জুলাই। ঈদ উপলক্ষে এবার তিন দিন অর্থাৎ ২০, ২১ ও ২২ জুলাই সরকারি ছুটি। এর পর আগামী ২৩ জুলাই ভোর ৬টা থেকে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত মোট ১৪ দিন সারাদেশে ক;ঠোর ল;কডাউন বা বি;ধিনিষে;ধ চালু থাকবে।

মন্ত্রিপরি;ষদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে, সরকার ঘোষিত দুই সপ্তাহের লকডাউনে বা বিধি;নিষেধে জরুরি পরিষেবা ছাড়া সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিস বন্ধ থাকবে। অবশ্য সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিধিনিষেধ চলাকালে স্ব স্ব কর্মস্থলে অবস্থান কর;তে বলা হয়েছে। একই সঙ্গে ভার্চুয়ালি (ই-নথি, ই-মেইল, এসএমএস, হোয়াটস;অ্যাপসহ অন্যান্য মাধ্যম) দাপ্ত;রিক কা;জকর্ম সম্পন্ন ক;রার কথা বলা হয়েছে।

তবে বি;ধিনিষে;ধের ১৪ দিন সব ধরনের শি;ল্প কারখানা, (অতি জরুরি ও নিত্যপ্রয়োজনীয় ছাড়া) সকল ধরনের গণপরিবহন এবং মার্কেট-শপিংমল ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে। এমনকি ঈদের পরের লকডাউনে বন্ধ থাকবে পোশাক কারাখানাও। তবে সংবাদ মা;ধ্যম ও জরুরি সেবার সঙ্গে জড়িত বিষয়াদি বরাবরের মতো চালু থাকবে।

দুই সপ্তাহের বিধিনিষেধ শে;ষে আগামী ৬ আগস্ট শুক্রবার এবং ৭ আগস্ট শনিবার দুই দিন সাপ্তাহিক ছুটি। অর্থাৎ ঈদের ৩ দিন, বিধিনিষেধের ১৪ দিন এবং সাপ্তাহিক ছুটি ২ দিন- সব মিলিয়ে মোট ১৯ দিনের ছুটির কবলে প্রবেশ করেছে দেশ। করোনা পরি;স্থিতির উন্নতি সাপেক্ষে বিধিনিষেধের মে;য়াদ যদি না বাড়ানো হয়, তাহলে আগামী ৮ আগস্ট রোব;বার থেকে সব কিছু স্বাভা;বিক হতে পারে।

About admin

Check Also

বিগ ব্রেকিংঃ গণপরিবহন চলাচলের ঘোষণা

রফতানিমুখী শিল্পের শ্রমিকদের ঢাকা আসার সু;বিধার্থে কয়েক ঘণ্টার জন্য গণপ;রিবহন চলাচলের অনুমতি দিয়েছে সরকার। শ্রমিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *