Breaking News

বঙ্গোপসাগরের গভীরে থাকা প্রায় ১০ হাজার হেক্টর কৃষি জমি পুনরুদ্ধার করতে যাচ্ছে বাংলাদেশ

বঙ্গোপসাগরের গভীরে থাকা প্রায় ১০ হাজার হে;ক্টর কৃষি জমি পুন;রুদ্ধার করতে যাচ্ছে বাংলাদেশ। ২০২৫ সাল নাগাদ এই ‘ভূখণ্ডে’ শস্য ফলানো যাবে বলে আশা কর;ছেন সংশ্লিষ্টরা। এ লক্ষ্যে উড়ির চর-নো;য়াখালী ক্রস ড্যাম তৈরি করতে ৬৩৬ কোটি ১৭ লাখ টাকার প্রকল্প নিয়েছে পানিসম্পদ মন্ত্রণা;লয়।

সরকারের তথ্য অনুযায়ী, বর্তমা;নে দেশের মোট জমির পরিমাণ ৩ কোটি ৫৭ লাখ ৬৩ হাজার একরের মতো। এর মধ্যে আবা;দযোগ্য ২ কোটি ১ লাখ ৫৭ হাজার একর। যা প্রতি বছর শত;করা এক ভাগ হারে কমছে। এটি কৃষি জমি বাড়ানোর প্রতি মনোযোগী করে তুলেছে সরকারকে। বিষয়টি সামনে রেখে দেশের কৃষি জমির পরিমাণ বাড়াতে প্রকল্পটি নেয়া হয়েছে। এর ফলে যেমন বিশাল ভূ;খণ্ড পুন;রুদ্ধার হবে, তেমনই উ;ড়ির চরের সঙ্গে যোগা;যোগ স্থাপিত হবে নোয়াখালীর। এতে আর্থ-সামাজিক উন্নয়;নের পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি হবে অনেক কৃষকের।

এ বিষয়ে পানিসম্পদ মন্ত্রণা;লয়ের যুগ্মসচিব এস এম রেজাউল মোস্তফা কামাল বলেন, নতুন এই ১০ হাজার হেক্টর জমি অন্তর্ভুক্ত হবে দেশের স্থলভাগের সাথে। সেখানে কৃষিকাজ ছা;ড়াও স্থায়ী অবোকাঠামো তৈরি করা যাবে। এটি দেশের অর্থনী;তিতে গুরুত্বপূর্ণ অব;দান রাখবে।

মন্ত্রণালয়ের কর্মকর্তা জানান, ১৯৫৬-৫৭ ও ১৯৬৪ সালে মেঘনা নদীর মোহনায় দুটি ক্রস ড্যাম নির্মাণ করা হয়। সেখানে প্রতি বছর গড়ে প্রায় ৯ বর্গকিলো;মিটার চর জেগে উঠছে। এটিকে বি;বেচনা করেই সাম্প্রতিক এক সমী;ক্ষায় আরো ৪টি ক্রস ড্যাম তৈরির জায়;গা নির্বা;চন করা হয়। সেগুলো হলো- উড়িরচর-সন্দ্বীপ, উড়িরচর-নোয়াখালী, জাহাজ্যার চর-নোয়াখা;লী ও জাহাজ্যার চর-সন্দ্বীপ।

About admin

Check Also

নিজের সব;চেয়ে দামি জা;য়গায় মসজিদ, মাদ;রাসা বানি;য়ে দিয়েছেন রফিক

বাংলাদেশ ক্রিকে;টে অন্যতম সেরা স্পিনার মোহাম্মদ রফিক। প্রায় এক যুগ আগেই ক্রি;কেটকে বিদা বলে দিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *