একদিনে চাকরির পরীক্ষা এড়াতে সার্কুলার আসছে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

মহামারি করোনার কারণে দীর্ঘ দিন বন্ধ ছিল বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা। বর্তমানে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে আসায় নিয়োগ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান।

শুক্রবার (৮ অক্টোবর) সকাল-বিকেল মিলে সরকারি বিভিন্ন দপ্তরের ১৪টি চাকরির পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগেও একই দিনে একাধিক চাকরির পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

ফলে টাকা খরচ করে আবেদন করা প্রার্থীদের অনেকেই পরীক্ষায় অংশ নিতে পারেনি।

চাকরিপ্রত্যাশীদের এই সমস্যা সমাধানে উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেছেন, এ বিষয়ে আমরা একটি সার্কুলার দেব।

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার ও শনিবার চাকরির পরীক্ষাগুলো বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নেওয়া হয়। কারণ, অধিকাংশ ক্ষেত্রে এই দুই দিন শিক্ষাপ্রতিষ্ঠানগুতে ক্লাস ও পরীক্ষা হয় না।

কিন্তু অতীতের মতো বেশির ভাগ পরীক্ষা শুক্রবার হওয়ায় সমস্যায় পড়েছেন প্রার্থীরা।

শুক্রবার (৮ অক্টোবর) একই দিনে অন্তত ১৪টি সরকারি প্রতিষ্ঠানের চাকরির পরীক্ষা অনুষ্ঠিত হবে।

একদিনই একাধিক পরীক্ষার তারিখ পড়ায় বড় ধরনের সমস্যায় পড়েছেন চাকরিপ্রার্থীরা। আবারও একই সময়েও অনুষ্ঠিত হবে কিছু পরীক্ষা। তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির সহকারী ব্যবস্থাপক (জেনারেল) পদের নিয়োগ পরীক্ষা শুক্রবার সকাল ১০টা থেকে ১১পর্যন্ত। একই সময়ে অনুষ্ঠিত হবে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সহকারী পরিচালক (প্রশাসন) পদের নিয়োগ পরীক্ষা।

এ বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে বলেন, মহামারির কারণে অনেকদিন চাকরির পরীক্ষা হয়নি। সে কারণে একসঙ্গে পরীক্ষাগুলো হচ্ছে।

তবে চাকরিপ্রার্থীদের কথা বিবেচনা করে ভবিষ্যতে যাতে একসঙ্গে পরীক্ষাগুলো না হয় এবং সমন্বয় করে তারিখ ঘোষণা করা হয় সেজন্য আমরা একটি সার্কুলার দেব।

অন্যদিকে, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন জানিয়েছেন, শুক্রবার (৮ অক্টোবর) একাধিক পরীক্ষা থাকায় আমরা নন-ক্যাডারের পরীক্ষার তারিখ পরিবর্তন করেছি।

Leave a Reply

Your email address will not be published.