একশ বছরের দীর্ঘ চন্দ্রগ্রহণ, থাকবে প্রায় সাড়ে তিন ঘণ্টা

এবার শতাব্দীর দীর্ঘ আংশিক চন্দ্রগ্রহণ ১৯ নভেম্ব;র দেখা যাবে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা পূর্বা;ভাসে জানিয়েছে, ২০০১ থেকে ২১০০; এই একশ ব;ছরের মধ্যে এটিই সবচেয়ে দীর্ঘ চন্দ্র;গ্রহণ হতে পারে। উত্তর আমেরিকাতে এটি সব;চেয়ে ভালোভাবে দেখা যাবে এবং তা প্রায় সাড়ে তিন ঘ;ণ্টা থাকবে।

এদিকে নাসা জানায়, ১৯ নভেম্বর ভোরে চাঁদ, সূর্য আর পৃথি;বী কক্ষপথে ঘুরতে ঘুরতে একই সরলরে;খায় এসে পড়বে। এতে নি;জস্ব আলো না থাকা চাঁদ পৃথি;বীর ছায়ায় ঢেকে যাবে। চন্দ্রগ্র;হণটি ওই দিন ভোর ৪টায় (ইস্টার্ন স্ট্যান্ডার্ড টাইম) সর্বো;চ্চ পরিণতি পাবে।

এ ব্যাপারে মহাকাশ গবেষণা সংস্থাটি আরও জানিয়েছে, বিভিন্ন টা;ইম জোনের কারণে আংশিক চন্দ্রগ্র;হণটি ১৮ ও ১৯ নভেম্বর বিভিন্ন স্থানে আংশিক দেখা যে;তে পারে। তবে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় এলাকার মানু;ষেরা রাত ২টা থেকে ভোর ৪টা মধ্যে সবচেয়ে ভালোভাবে দেখতে পারবেন। দক্ষিণ আমেরিকা, এশিয়ার পূর্বাঞ্চল, প্রশা;ন্তীয় অঞ্চল ও অস্ট্রেলিয়া থেকেও চন্দ্র;গ্রহণটি দেখা যাবে।

এদিকে নাসার মতে, ২০২১ থেকে ২০৩০ সালের মধ্যে ২০টি পূর্ণাঙ্গ, আং;শিক ও উপচ্ছায়া চন্দ্রগ্রহণ দেখা যেতে পারে। যারা খালি চোখে চন্দ্রগ্র;হণটি দেখতে পাবেন না তারা চাইলে নাসা’র স;রাসরি স;ম্প্রচার দেখে নিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.