কা;লো নয়, ধবধবে সা;দা বিরল প্রজাতির কা;কের দেখা মিলল

কাক শব্দটা শুনলেই আমাদের মাথায় আসে কালো রঙের একটা পাখি। আমরা সবাই এটাকে কালো কাক দেখেই অভ্যস্ত। কিন্তু তার ব্যতি;ক্রমও হয়। আর তখনই ঘটে বি;পত্তি।

কাক যদি কা;লো না হয়ে সাদা হয়! তাহলে অবাস্ত;ব ব্যাপার বলে মনে হতে পারে। কিন্তু তা মোটেই অ;স্বাভাবিক নয়। পৃথিবীতে সা;দা কা;কও রয়েছে। তবে সংখ্যা খু;বই কম। ফলে তা সচরাচর চোখে পড়ে না।

সেই রকমই একটি সা;দা কাক দেখা গিয়েছে ওড়িশার ঝাড়সুগাদায়। বি;রল এই সা;দা কাক এ দিন এলাকার একটি বাড়ির গেটে বসে ছিল। বাসিন্দারা বন দফতরে খবর দেওয়ার পড়ে বন ক;র্মীরা এসে ওই কাক;টিকে উ;দ্ধার করেন। প্রাথমিক চিকিৎসার পড়ে সে;টিকে ওড়িশার জ;ঙ্গলে ছেড়ে দেওয়া হয়।

কিন্তু কা;কের রং সাদা হল কী করে? ভিডিও প্রকা;শ্যে আসতেই সেই প্রশ্ন ঘুরছে সকলের মনে? জানা গিয়েছে, এই ধরনের কাক;কে বলা হয় ‌‘অ্যালবিনো কাক’ বা ‘অ্যালবিনো ক্রো’। সাধারণত এই ধরনের কা;কের ঠোঁট ও পা গোলাপি হয়ে থাকে। আফ্রিকা মহাদেশ ও আমেরি;কায় সাদা-কালো কাক দেখা যায়, যাদের ‘পাইড ক্রো’ বলা হয়। তবে আমেরিকায় স;ম্পূর্ণ সা;দা কাকের প্রজাতিও রয়েছে।

তবে এই সাদা কা;ক কালো পা;তিকাকেরই প্রজাতি। যে কোনও প্রাণী;রই পিগমেন্টেশনের সম;স্যার কারণে রং এমন হয়। আবার হরমোনজনিত কার্প;ণ্যেও কাক সা;দা হয়। প্রসঙ্গত, সম্প্রতি, এই সা;দা কাকে;র দেখা মিলেছে দিল্লি এবং কর্ণাটকে।

Leave a Reply

Your email address will not be published.