ফেসবুকের নতুন ফিচার চালু করেছেন? না করলে একাউন্ট বন্ধ হতে পারে

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে নতুন একটি সুবিধা যুক্ত হচ্ছে, যার নাম ‘ফেসবুক প্রটেক্ট’। এটি সচল না করা অ্যাকাউন্টগুলোতে ত্রু;টি থাকলে ২৮ অক্টোবর থেকে বন্ধ করে দেয়া হতে পারে। ব্যবহারের শর্তাবলি মেনে না চলায় যেকোনো অ্যাকাউন্ট সাময়িক বা স্থায়ী কিংবা নি;ষ্ক্রিয় করতে পারে কর্তৃপক্ষ।

বলা হচ্ছে, যেসব কারণে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি ব;ন্ধ হতে পারে, তার মধ্যে রয়েছে- ভুয়া নামে বা অন্যের পরিচয়ে অ্যাকাউ;ন্ট খুললে, অবৈধ কিছু পোস্ট করলে, কমিউনিটি স্ট্যান্ডার্ড ল;ঙ্ঘন করলে, কাউকে হয়রানি করলে ইত্যাদি। এসব আগে থেকে বলা রয়েছে প্রতিষ্ঠা;নটির নিয়মে।

এই তালিকায় ‘ফেসবুক প্রটেক্ট’ সচলের বি;ষয়টি এখনো যুক্ত না হলেও সংশ্লিষ্ট অ্যাকা;উন্ট আটকে দেয়া হতে পারে বলে খবর বেরিয়েছে। তবে এই নিরাপত্তা সুবিধাটি সবার জন্য নয়, নির্দিষ্ট তিনটি শ্রেণির জন্য। ওই কা;তারে না থাকলে যে কেউ চাইলেই সেটি চালু করতে পারবেন না।

এবার জেনে নেয়া যাক, ফেসবুক প্র;টেক্টটা আসলে কী? এটিকে ‘ঐচ্ছিক’ উল্লেখ করে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, নির্বাচনের প্রার্থী, প্রচারণা কর্মী ও নি;র্বাচিত জনপ্রতিনিধিদের অ্যাকাউন্টের বাড়তি নিরাপত্তার জন্য ‘ফেসবুক প্রটেক্ট’। হ্যাকিং থেকে সুরক্ষা পেতে এই তিন শ্রেণির ব্যবহারকারী চাইলে তাদের অ্যাকাউন্ট ও পেজে সুবি;ধাটি সচল করতে পারেন।

এখন আসা যাক, ফেসবুক প্রটে;ক্ট চালু করলে বাড়তি কী ধরনের সুবিধা পাওয়া যায়? অ্যাকাউন্টের নিরাপত্তা জোরদারে নির্দেশনা আসবে, যাতে নিয়;মিত পর্য;বেক্ষণ সম্ভব হবে, যদি টু-ফ্যাক্টর অথে;নটিকেশন চালু অথবা হ্যাক করার চেষ্টা করা হয়।

ফেসবুক পেজের বেলায় সব অ্যাড;মিনের পোস্ট পাবলিশের জন্য নতুন অনুমোদনের প্রক্রি;য়ার মেনে চলতে হবে। পেজ ব্যবস্থাপনার দায়িত্বে থাকা ব্যক্তিদের আসল নামে অ্যা;কাউন্ট থাকতে হবে, একাধিক নামে থাকা যাবে না। অবস্থানের দেশ নিশ্চিত করার পাশাপাশি নিরাপ;ত্তার জন্য টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করতে হবে।

এসব জানার পর ফেসবুক প্রটে;ক্ট সচল করতে হলে কী করতে হবে, সেদিকে নজর দেয়া যাক। যারা এটি সচল করার নোটি;ফিকেশন পেয়েছেন, তারাই কেবল সুবিধাটি পাবেন। এ ক্ষেত্রে পর্দায় দেখানো নি;র্দেশনা অনুযায়ী অগ্রসর হতে হবে। যারা এই নোটিফিকেশন পাননি, তারা চাইলে সেটিংসে গিয়ে সিকিউরিটি অ্যান্ড লগ;ইনের টু-ফ্যাক্টর অথেন;টিকেশন অপশন চালু করে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.