সাতটি পা নিয়ে গরুর বাছুরের জন্ম, তুমুল ভাইরাল

ফেনীর দাগন;ভূঞা উপজেলায় সাত পা নিয়ে একটি গরুর বাছুরের জন্ম হয়েছে। বাছুরটি দেখতে আশপাশের মানুষ ভিড় জমিয়েছে। গত শনিবার বিকেলে উপজেলার সিন্দুরপুর ইউনিয়নের চন্দ্রপুর মধ্য;পাড়ার রূপধন মিয়ার গাভিটি বাছুরটির জন্ম দেয়। আজ সোমবার বিকেলে ঘট;নাস্থলে গিয়ে উৎসুক মানুষের ভিড় দেখা যায়।

স্থানীয় সূত্রে জানা যায়, উপ;জেলার সিন্দুরপুর ইউনিয়নের চন্দ্রপুর মধ্যপাড়ার বক্স আলী ভূঞা বাড়ির রূপধন মিয়া প্রায় ১০ বছর ধরে গাভিটি লালনপালন করে আ;সছিলেন। এর আগেও গাভিটি তিনটি স্বা;ভাবিক বাছুর জন্ম দিয়েছে। তবে শনিবার বি;কেল যে বাছুরটির জন্ম দিয়েছে, সেটির পা সাতটি। চারটি স্বাভাবিক পা থাকা সত্ত্বেও বাছুরের পিঠের ওপরের অংশে ছোট ছোট তিনটি পা আছে। সাত পা নিয়ে গ;রুর বাছুর জন্মের খবর মুহূর্তে ছড়িয়ে পড়ে। এরপর বা;ছুরটিকে দেখতে শিশু-কি;শোরসহ সব শ্রেণির মানুষ ভিড় করছে।

গাভির মালিক রূপধন মিয়া বলেন, বাছুরটি জন্মের পর মায়ের দুধ পান করছে না। তবে ফি;ডারের মাধ্যমে দুধ খাওয়ানোর চেষ্টা করা হচ্ছে।

উপজেলা ভেটেরিনারি সার্জন মো. তারেক মাহমুদ বলেন, এটি বিরল আকৃতির বাছুর। প্রাণি;সম্পদ বিভাগের একজন মাঠকর্মী সরেজমিন বাছুরটি দেখেন ও খোঁজখবর নেন। এটি একটি জন্মগত ত্রুটি। অপা;রেশন না করা হলেও বাছুরের চার পায়ের কোনো সমস্যা হওয়ার কথা নয়। ছোট পা তিনটি ধীরে ধীরে শুকিয়ে অ;কেজো হয়ে যেতে পারে।

এ বিষয়ে জেলা প্রাণি;সম্পদ কর্মকর্তা আনিছুর রহমান বলেন, প্রাণিসম্পদ বিভাগের উপজেলা ও মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের মাধ্যমে বিষয়টি জেনে;ছেন। যেহেতু বাছু;রটির জ;ন্মগত ত্রুটি আছে, সে কারণে এটিকে পর্যবেক্ষণে রাখা হবে। বাছুরটি কিছুটা স;বল হয়ে উঠলে চিকি;ৎসার কথা ভাবা যাবে।

তথ্যসূত্রঃ প্রথম আলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *