বি;য়ে;র অনু;ষ্ঠা;ন না করে ৩০০ জন গ;রী;ব মা;নুষ;কে পে;ট ভ;রে খাওয়ালেন নতুন স্বা;মী-স্ত্রী।

বাঙালির বি;য়ে মানে যেখানে তিন দিনের বিশাল অনুষ্ঠান, জাঁকজমক। আর সেখানে খাদ্যরসিক বাঙালির জন্য থাকবে নানা খাবারের আয়োজন। পা;ত্র-পা;ত্রী প;ক্ষের আর্থি;ক অবস্থা যেমন হোক আয়োজনটা চাই ষো;লো;আনা।

তবে এমন লো;ক দেখা;নো বি;য়ে করার কোন রকম ই;চ্ছা;ই ছিল না দে;বী;প্র;সা;দ ও তি;থি দ;ম্পতি;র। তারা চেয়েছিলেন খুব সাধারণ ভাবে বি;য়ে করতে। সেটাই কাজে করে দেখিয়েছেন প্র;ফেস;র দম্প;তি দে;বীপ্র;সা;দ ভ;ট্টা;চার্য ও তি;থি দে।

পে;শায় দু;জ;নেই ক;ম্পিউটা;র সা;য়ে;ন্সের অ;ধ্যা;পক। দেবী;প্র;সা;দের কর্ম;স্থল ব্য;রা;কপু;রের রাষ্ট্র;গু;’রু সু;রে;ন্দ্রনা;থ ক;লেজ। তি;থি নেতা;জী ন;গর ক;লেজে;র দি;বা;বি;ভা;গের অ;ধ্যা;পি;কা। বছর পাঁ;চেক আ;গেই শুরু হয়েছিল প্রে;ম। তার;প;রই ধী;রে ধী;রে এগিয়ে গিয়েছে স;ম্প;র্ক। বি;য়ে;র সি’দ্ধা;ন্ত নিয়ে;ছেন চ;ল;তি বছ;রেই;।

এভাবে বি;য়ের সি’দ্ধান্ত কেন এমন প্রশ্নের উত্তরে দে;বী;প্রসা;দ বলেন, ‘এমন অনেক মা;নুষ আছেন যারা দিনের পর দিন খে;তে পায় না। আর একটা বি;য়ে;র অনু;ষ্ঠানে খা;বার খে;য়ে লোকে শে;ষ করতে পারে না। বেঁ;চে যাওয়া খাবার ন;ষ্ট;ও কম হয় না। এসব বা;ড়া;বা;ড়ি ছা;ড়া কিছু নয়।

এই আ;য়ো;জন করতে যে পরি;মা;ণ অ;র্থ খর;চ হয় তা দিয়ে যদি না খে;তে পা;ওয়া মানুষের পে;ট ভ;রে তবে সেটাই আসল সা;র্থক;তা সেটাই।’এই দম্প;তি;র বি;য়ের ছ;বি ইতিমধ্যেই সোশ্যা;ল মি;ডি;য়ায় ভাই;রা;ল হয়েছে। অ;নেকে;ই প্র;শং;সা কর;ছে;ন তাঁদের এমন ব্য;তি;ক্রম সি’দ্ধা;ন্তের।

কি;ন্তু ক;ত;জন তাঁ;দে;র মতো সা;হসী হয়ে উঠতে পারবেন তা বলা মুশকিল। কিন্তু তবু কিছু দৃষ্টান্ত থাকে যা ভাবতে শেখায়। তেমনই দৃষ্টান্ত নবদম্পতি দেবীপ্রসাদ-তিথি।

About admin

Check Also

পৃথিবীর মোট অর্থনীতির চেয়েও দামি ‘সিক্সটিন সাইকি’!

সৌরজগতে ঘূর্ণায়মান মঙ্গল ও বৃহস্পতি গ্রহের কক্ষপথের মাঝখানে অবস্থিত অ্যাস্টেরয়েড বেল্ট বা গ্রহাণুমণ্ডলে এমন একটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *