Breaking News

কুরআনের খেদমতেই ৬০ বছর কাটলো অন্ধ হাসিনার

মিসরের উত্তর-পূর্বা;ঞ্চলীয় শহর দিকিরনিস-এর কাফর আব্দুল মুমিন অঞ্চলে বসবাসকারী এ প্রবীণ নারী বাল্যকালেই তার দৃ;ষ্টিশক্তি হারিয়ে ফেলেন। চোখে দেখার ক্ষম;তা হারা;লেও মনোবল হারাননি এ নারী।

দৃষ্টি প্রতি;বন্ধী হাসিনা স্থানীয় ৫০টি গ্রামে দীর্ঘ ৬০ বছর ধরে স্থানীয় শি;শুদের প;বিত্র কুরআনুল কারিম শেখানো ও মুখস্ত করা;নোর খেদমতে নিজেকে নি;য়োজিত রেখেছেন। ভাইয়ের সঙ্গে পবিত্র হজব্রত পালন করাই শায়খ হাসিনা আহমদের শে;ষ ইচ্ছা।

শিশু বয়সে দৃষ্টিশক্তি হারানোর পর তিনি হৃদয়ে কুরআনুল কারিম শেখার প্রবল আগ্রহ লাভ করেন। প্রবল আগ্রহের কারণেই তিনি কুরআনুল কারিম মু;খস্ত করতে স;ক্ষম হন।কু;রআন শেখার স্মৃতি;চারণ করে হাসিনা জানান-

’১০ বছর বয়সে আমি প্রথম কুর;আন পড়তে শুরু করি। আহমেদ আল-দামহুজি তখন আমার ও;স্তাদ ছিলেন। তিনি মৃ;ত্যুর আগে আমাকে একটি মক্তব (কুরআন শিক্ষ কেন্দ্র) চালু করার আর্জি পেশ করে;ছিলেন।’

তারপর থেকে কুরআনের পাখি বনে যান দৃষ্টি;প্রতিবন্ধী নারী হাসিনা আহ;মেদ। ৮০ বছরের এ প্রবীণ নারী তার কুরআনের প্রথম শিক্ষ;কের পরামর্শেই ২০ বছর বয়সে ম;ক্তব খুলে দীর্ঘ ৬০ বছর ধরে এ খে;দমতে নিজেকে নিয়োজিত করে রেখেছেন।এ নারীর শিক্ষা পদ্ধতি হলো-তিনি প্রথমে কুরআনে আয়া;ত পড়েন। শিক্ষার্থী;রা তার তেলা;ওয়াত শুনেন। অতঃপর তিনি ছাত্রদে;রকে তা পড়তে বলেন।

তারপর তারা কু;রআনের আয়াত তে;লাওয়াত করেন এবং তিনি শুনেন এবং ছা;ত্রদের তেলা;ওয়াত হয়েছে কিনা তা খেয়াল করেন।
দৃষ্টিপ্রতিব;ন্ধী এ নারী ৫০-এর অধিক গ্রামের শিশুদের কুরআন মুখস্ত করার কাজে সহায়তা করেছেন।তিনি প্রতিদিন কুরআনুল কারিমের ৬ পারা তেলাও;য়াত করেন। কারণ যাতে তিনি পবিত্র কুর;আন ভুলে না যান। সে জন্যই তিনি নিয়মিত ৬ পারা কুরআ;ন তেলাওয়াত করেন। এর ফলে প্রতি পাঁচ দিনেই তার কুরআন খতম সম্পন্ন হয়।

দৃষ্টিপ্র;তিবন্ধী এ নারীর প্রত্যাশা তিনি তার ভাইয়ের সঙ্গে পবিত্র হজ;ব্রত পালন করবেন।
উল্লেখ্য যে, কয়েক বছর আগে দৃ;ষ্টিপ্রতিবন্ধী এ নারী কুরআনের এক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ওমরার পুরস্কার লা;ভ করেন। তিনি সে পু;রস্কার গ্রহণ করেননি। কারণ তিনি তার ভাইয়ের স;ঙ্গে পবিত্র নগরী মক্কায় যেতে চান।আল্লাহ তাআলা কুরআ;নের প্রে;মিক শায়খ হাসিনা আহমেদ মোহা;ম্মাদিন আব্দুল ফা;ত্তাহ আল-রা;বিয়িকে কবুল করুন। তার কাঙিক্ষত হজের মনোবাসনা কবুল করুন। আমিন।

About admin

Check Also

সুখ খুঁজ;তে গিয়ে ইস;লাম খুঁজে পেয়ে;ছি মেলানিয়া জর্জিয়াস

মেলা;নিয়া জর্জিয়াস তাঁর পুরো নাম। ডি;য়ামস নামেই অত্যধিক পরিচিত। ছিলেন ফ্রা;ন্সের প্রথম র‍্যাপ গায়িকা। ১৯৯৯ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *