Breaking News

মহা;নবীর চাচা;র প্রতিষ্ঠিত ১৩৮৯ বছর পুরনো চীনের হুয়াইশেং মসজিদ

চীনের হু;য়াইশেং মস;জিদ চীনের প্রাচীন মসজিদের একটি। মস;জিদটি চীনের গুয়াংঝৌতে অবস্থিত। এটি ওই নগরের প্রধান মসজিদ। ওপরের ছ;বিটি সেই মসজি;দেরই একটি পু;রনো ছবি। এর পরের ছবিটি ২০০৭ সালের সংস্কারের পরের। ঐতিহা;সিক এই মসজিদটি ক;য়েকবার সং;স্কার করা হলেও চীনা নির্মাণ রীতি ও শৈলী অ;ক্ষুন্ন রাখা হয়েছে।

ঐতিহাসিকদের তথ্যমতে মসজিদ;টির প্র;তিষ্ঠাতা হলেন হজরত রাসূ;লুল্লাহ (সা.)-এর চাচা সাহাবি হজরত সাদ ইবনে আবি ওয়াক্কাস (রা.)। মসজিদটি প্রতিষ্ঠিত হয় ৬২৭ সালে, তার মানে এক হাজার তিন শ’ ঊননব্বই বছর আগে। এ সময় চীনে চল;ছিল তাং রাজবংশের রাজত্ব। বিশ্ব;নবী হজরত মুহাম্মদ (সা.)-এর স্মরণে মসজি;দটির নামকরণ করা হয় হুয়াইশেং (জ্ঞানী লো;কটিকে স্মরণ)।

ইতিহাসের বিভিন্ন বাঁকে মসজি;দটি পুনর্নি;র্মাণ করা হয়। তবে এর স্থা;পত্যিক ঘরানায় চী;না প্রভাব থেকেছে সব সময়। হুয়াইশেং মসজিদ চীনের চারটি সু;পরিচিত মস;জিদের একটি। অপর তিনটি হচ্ছে- ইয়াংঝৌ ক্র্যান ম;সজিদ, কুয়ানঝৌ কিলিন মস;জিদ ও হ্যাংঝৌ ফিনিক্স মসজিদ। হুয়াইশেং মস;জিদের আয়তন প্রায় দুই হাজার ৯৬৬ বর্গমিটার। ছ;য়টি গুরুত্বপূর্ণ ভবন নিয়ে ম;সজিদটি গঠিত। এ;গুলো হচ্ছে ইমাম হল, ওয়াংয়ু চিলে;কুঠুরি, ঢাকা করিডর, ইস;লামি বইয়ের সংরক্ষ;ণাগার, পাথরে খোদিত অভি;লিখন প্যাভি;লিয়ন ও আ;লোক বুরুজ।

মস;জিদের আলোক বুরুজ এমন একটি স্থাপনা যা সিলি;ন্ডারের আকৃতির; এতে পাথর ও চুন-সুরকির নির্মাণকা;জ রয়েছে। বুরুজের ভে;তরে আছে সিঁড়িপথ। এমন ঘরা;নার বুরুজ চীনে আর নেই। এ বুরুজে;র কারণে মসজি;দটির অপর নাম আলোক বুরুজ মসজিদ বা বাতিঘর মসজি;দ। এই বুরুজ বা মিনা;রটি ৩৬ ফুট উঁচু। আলোক বু;রুজটি একসময় ঝুজিয়াং নদীতে চলাচ;লকারী নৌকার জন্য আলো;কস্তম্ভ হিসেবে ব্যব;হার হতো। হুয়া;ইশেং মসজিদ এখনো চালু আছে এবং গু;য়াংঝৌর মু;সলমান জন;জীবনে এটি গুরুত্বপূর্ণ ভূ;মিকা রাখে।

মসজি;দটি ১৩৫০ সালে পুনর্নি;র্মাণ করা হয় এবং ১৬৯৫ সালে এক অগ্নি;কাণ্ডে ধ্বং;স হয়ে গেলে এটিকে আবার নির্মা;ণ করা হয়। উল্লেখ্য, যে সব দেশে ইস;লামের শুরুর দিকে ই;সলাম প্রবেশ করেছে ত;ন্মধ্যে অন্যতম হচ্ছে চীন। চীনে ইস;লামের প্র;সারের সঙ্গে সঙ্গে সে দেশে বহু মসজি;দও নি;র্মিত হয়েছে।

দেশটিতে ৩০ হাজারের বেশি মস;জিদ র;য়েছে। এসব মসজি;দে ইমামের সংখ্যা প্রায় ৪০ হাজার। চী;নের বিভিন্ন অঞ্চলে মিনার ও গম্বুজ শোভিত মসজি;দগুলোর দিকে তাকিয়ে মধ্যপ্রা;চ্যে রয়েছেন বলে বিভ্রা;ন্তও হতে পারেন।

About admin

Check Also

সুখ খুঁজ;তে গিয়ে ইস;লাম খুঁজে পেয়ে;ছি মেলানিয়া জর্জিয়াস

মেলা;নিয়া জর্জিয়াস তাঁর পুরো নাম। ডি;য়ামস নামেই অত্যধিক পরিচিত। ছিলেন ফ্রা;ন্সের প্রথম র‍্যাপ গায়িকা। ১৯৯৯ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *