মানবতার কল্যাণে যে ৭ ধ্বংসাত্মক কাজ নিষিদ্ধ করেছেন বিশ্বনবি

গোটা মানব জাতীর মহান শিক্ষক বিশ্বনবি হজরত মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। তিনি মানুষের সার্বিক জীবনের প্রয়োজনীয় সব কিছুর ব্যাপারে উপদেশ দিয়েছেন। যখন যেখানে যা প্রয়োজন সময়ের চাহিদা অনুযায়ী তখন তা বর্ণনা করেছেন। মানবতার কল্যাণে তিনি ৭টি কাজ নিষিদ্ধ করেছেন; সেগুলো কী?

মানবতার কল্যাণে এমন ৭টি ধ্বংসাত্মক কাজ থেকে বিরত থাকার উপদেশ দিয়েছেন, যা খুবই ঘৃণিত এবং মারাত্মক গোনাহের কাজ। হাদিসে পাকে এ সাতটি গর্হিত কাজের ব্যাপারে নিষেধাজ্ঞা এভাবে তুলে ধরা হয়েছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমরা সাতটি ধ্বংসকারী কাজ থেকে বিরত থাকবে। সাহাবাগণ জানতে চাইলেন, হে আল্লাহর রাসুল! (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) সেগুলো কী?

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন-

১. আল্লাহর সঙ্গে শিরক করা;

২. জাদু করা;

৩. যাকে হত্যা করা আল্লাহ তাআলা হারাম ঘোষণা করেছেন , ন্যায় সঙ্গত কারণ ছাড়া তাকে হত্যা করা;

৪. সুদ খাওয়া;

৫. ইয়াতিমের সম্পদ (অন্যায়ভাবে) গ্রাস করা;

৬. জেহাদের ময়দান হতে পলায়ন করা;

৭. ঈমানদার নির্দোষ সতী-সাধ্বী নারীর প্রতি মিথ্যা অপবাদ দেয়া।’ (বুখারি ও মুসলিম)

ভাবনা বিষয়

প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এমন ৭টি ধ্বংসাত্মক কাজের বর্ণনা দিয়েছেন, যা বর্তমান সময়ে মহামারি আকারে ধারণ করেছে। ব্যক্তি, পরিবার, সমাজ ও দেশে এর সয়লাব হয়ে গেছে।

জুলম-নিয়াতন, শাসন-শোষণ, হত্যা ও দোষ চর্চা কোনোটিই থেমে নেই। মানুষ শান্তির জন্য হাহাকার কারছে। এ মুহূর্তে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এ হাদিসের আমলই ব্যক্তি, পরিবার, সমাজ, রাষ্ট্রীয় জীবন ও বিশ্বব্যাপী শান্তি ও নিরাপত্তা ফিরে আনতে পারে।

মুমিন মুসলমানের উচিত, উল্লেখিত গর্হিত সাতটি কাজ থেকে নিজেদের বিরত রাখা। বিশেষ করে মানুষ হত্যা, আল্লাহর সঙ্গে শিরক এবং সুদের ভয়াবহতা থেকে বিরত থাকা। সামাজিক শান্তির জন্য যাবতীয় অপবাদ থেকে বিরত থাকা সবচেয়ে বেশি জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের নির্দেশনা মোতাবেক উল্লেখিত কাজগুলো বর্জন করে কুরআন-হাদিসের আমল করার তাওফিক দান করুন। আমিন।

About admin

Check Also

দুনিয়ার সবচেয়ে বড় কোরআন শরীফ !

৭০০ মিটার দীর্ঘ, ৩৮১ মিটার উচ্চ : মিসরীয় শিল্পী সাদ মোহাম্মদ হাত দিয়ে প্রায় ৭০০ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *