লাব্বায়েক ধ্বনিতে মুখরিত আরাফাত

করোনাভাইরাস সংক্রমণে কঠোর সতর্কতামূলক ব্যবস্থাপনার মধ্যেই দ্বিতীয় বছরের মতো হজ পালন করছেন হাজীরা। সোমবার হজের দ্বিতীয় দিন তারা মিনা থেকে দক্ষিণ পূর্বে আরাফাতের ময়দানে এসে হাজির হয়েছেন। ৬০ হাজার হাজীর লাব্বায়েক ধ্বনিতে এখন মুখরিত আরাফাত

আরাফাতের ময়দানে সোমবার সন্ধ্যা পর্যন্ত অবস্থান করবেন হাজীরা। এই সময় তারা মসজিদে নামিরায় হজের খুতবাসহ একত্রে জোহর ও আসর নামাজ আদায় করবেন। এই বছর মসজিদুল হারামের ইমাম ও খতিব ড. শেখ বানদার বিন আবদুল আজিজ বালিলা আরাফাতের দিনে হজের খোতবা দিবেন।

আরাফাতের ময়দানে সারাদিন অবস্থানের পর সন্ধ্যায় হাজীরা মিনা ও আরাফাতের মধ্যবর্তী মুজদালিফায় গিয়ে রাত্রিযাপন করবেন।

মুজদালিফায় একত্রে মাগরিব ও এশার নামাজ আদায় করে সেখান থেকে মিনায় শয়তানকে প্রতীকি পাথর নিক্ষেপের জন্য নুড়িপাথর সংগ্রহ করবেন তারা।

সারারাত মুজদালিফায় অবস্থানের পর মঙ্গলবার মিনায় গিয়ে হা;জীরা তিন জাম;রাতে শয়তানকে প্রতীকি পাথর নি;ক্ষেপ, কোরবানী ও চুল কাটার মধ্য দিয়ে ইহরাম থেকে মুক্ত হবেন।

এর আগে হ;জের মূল আনুষ্ঠানিকতায় রোববার ম;ক্কা থেকে পূর্বে মিনায় উপস্থিত হন হাজীরা। সেখানে তারা সা;রাদিন ও রাত ইবাদতের মধ্যে কাটান।

এদিকে সৌদি আর;বের গ্র্যান্ড মুফতি শেখ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আল-শেখ হাজীদের প্রতি হজের দিনগুলোতে তাদের পুরো সময় ‘আল্লাহর জন্য উৎসর্গের’ আ;হ্বান জানিয়েছেন। পাশাপাশি করোনা সংক্রমণ প্রতিরোধে স;তর্কতা;মূলক ব্যবস্থা মেনে চলারও তিনি আহ্বান জানান।

করোনা ভাইরাস সংক্রমণে সত;র্কতায় এই বছর করোনা প্র;তিরোধী টিকা নেয়া মাত্র ৬০ হাজার আবেদনকারী হ;জের অনুমতি পে;য়েছেন। সৌদি আরবের বাইরে থেকে এই বছরও কোনো আবেদনকারীকে হজে অংশ নেয়ার অনুমতি দেয়া হয়নি। শুধু ১৫-৬৫ বছর বয়সী সৌদি নাগরিক ও দেশটি;তে বাস করা ১৫০ দেশের নাগ;রিক হজ করার সুযোগ পেয়েছেন।

সূত্র : আরব নিউজ

About admin

Check Also

রেডিও শুনেই কোর;আন মুখ;স্ত করেছে জ;ন্মান্ধ শিশু

মুমিন মুসলমানের উচিত, মানবজাতির সৃ’ষ্টির উদ্দেশ্য যথাযথ বাস্তবায়নে বাহ্যিক ও অভ্যন্তরীণ সবদিক থেকে পবিত্রতা অর্জ;নপূর্বক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *