জোড়া উইকেট, তিনটি বিশ্বরেকর্ড সাকিবের

বল হাতে তিন তিনটি বিশ্ব রেকর্ড গড়লেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। স্কটল্যান্ড এর বিপক্ষে আজ টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে নিজেদের প্রথম ম্যাচে আজ বল হাতে দুটি উইকেট পেয়ে একসাথে তিনটি মাইলফলক স্পর্শ করেছেন সাকিব আল হাসান। ‌

এইদিন ইনিংসের ১১তম ওভারে বল করতে এসে জোড়া উইকেট তুলে নেন বিশ্বসেরা এই অলরাউন্ডার ।আর এই দুটি উইকেট লাভ করেই তিন তিনটি রেকর্ড গড়েছেন তিনি।

রেকর্ড নাম্বার ১ : বিশ্বের একমাত্র অলরাউন্ডার হিসেবে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রান এবং ৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন। গত জুলাই মাসে জিম্বাবুয়ের সাথে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ব্যাট হাতে অপরাজিত ৯৬ রান করে আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র দ্বিতীয় অলরাউন্ডার হিসাবে ১২ হাজার রান এবং ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন ক্রিকেটের এই লিজেন্ড।

তবে সাকিবের আগে এই রেকর্ড মাইলফলক স্পর্শ করেছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস। তবে আন্তর্জাতিক ক্রিকেটে জ্যাক ক্যালিস ২৫ হাজার রান করলেও ৬০০ উইকেট নিতে পারেননি তিনি যেটা সাকিব করেছেন।

জ্যাক ক্যালিসের থেকে সাকিব এগিয়ে গেলেন উইকেট-এর দিক দিয়ে। আন্তর্জাতিক ক্রিকেটে ৩৬৩ ম্যাচে ৩৯৯ ইনিংসে ৬০০ উইকেট নিলেন সাকিব। এছাড়াও ব্যাট হাতে করেছেন প্রায় ১২২৯৬ রান।

রেকর্ড নম্বর ২ : এছাড়াও বাংলাদেশের প্রথম বোলার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৬০০ উইকেটে মাইলফলক স্পর্শ করলেন তিনি।

রেকর্ড নম্বর ৩ : এই রেকর্ডটি সাকিবের জন্য সবচেয়ে বড় অর্জন। টি-টোয়েন্টি ক্রিকেটে এই এখন সর্বোচ্চ উইকেট সংগ্রাহক সাকিব।

এই দুই উইকেট নিয়ে মালিঙ্গাকে পেরিয়ে এই ফরম্যাটে সবচেয়ে বেশি উইকেট-এর মালিক হলেন সাকিব আল হাসান। বর্তমানে সাকিবের উইকেট সংখ্যা ১০৮। অন্যদিকে মালিঙ্গার উইকেট ১০৭।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *