Breaking News

রিচার্লিসনের জো;ড়া গোলে কো;য়ার্টার ফাইনাল নিশ্চিত ক;রল ব্রাজিল

টোকিও অলি;ম্পিকে ফুটবল ইভেন্টে নিজেদের গ্রু;পপর্বের শে;ষ ম্যাচে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মুখোমু;খি হয়েছে ব্রাজিল।

বাংলাদেশ সময় দুপুর ২টায় সাইতামা স্টে;ডিয়ামে শুরু হয় ম্যাচটি। ম্যাচে সেলেকাওদের বিপক্ষে সমানে সমানে লড়েছেন মরুভূমির খেলোয়াড়রা। তবে শেষ রক্ষা হয়নি। ব্রা;জিলের ফরোয়ার্ড রিচার্লিস;নের জোড়া গোলে ৩-১ ব্যবধানে হেরে অলি;ম্পিককে বি;দায় জানিয়েছে সৌ;দি আরব।

অপ;রপক্ষে এ জ;য়ের পর গ্রুপসেরা হয়ে কোয়ার্টার ফাইনাল নি;শ্চিত করেছে ব্রাজিল। রে;ফারির বাঁশির সঙ্গে সঙ্গে ম্যাচের শুরুতে সৌদির রক্ষণে হানা দেয় ব্রা;জিল। কর্নারের বিনিময়ে গোল;বার সুরক্ষিত রাখে সৌদি আরব।

২ মিনিটের সময়ে কর্না;র থেকে চু;নহার ক্রসে দারুণ ফ্লিকে গো;লের সুযোগ তৈরি করেন রি;চার্লিসন। সেই ফ্লিক ফিরিয়ে দেয় সৌদি;র ডিফেন্স। পাল্টা আ;ক্রমণে উঠে ব্রাজি;লের রক্ষণে হানা দেন সৌদির আল-দা;ওসারি। তবে ব্যর্থ হন। ষষ্ঠ মিনিট থেকে দু;র্দান্ত খেলেন সৌদির আল-সারানি। গো;টা দলই রিচা;র্লিসন-চুনহা-ক্লাউ;দিনহোর দারুণ মো;কাবিলা করে। ১১তম মিনিট পর্যন্ত একের পর এক আ;ক্রমণে ব্রাজিলের রক্ষ;ণকে তটস্থ করে তোলে সৌদি। কর্না;রও আদায় করে নেন আ;ল-আমরি।

কিন্তু ১৪তম মিনিটে উল্টো;টাই ঘটে। সৌদি আরবের জালে কো;নাকুনি অঞ্চল থেকে চু;নহার কাছে বল বাড়িয়ে দেন ক্লাউ;দিনহো। চুনহার প্রচে;ষ্টা সৌদির ডি;ফেন্ডার মাথা ছুঁইয়ে ঠেকাতে গিয়ে ব্যর্থ হন। বল জ;ড়িয়ে যায় সৌদি আরবের জালে। ১-০তে লিড নেয় ব্রাজিল। ১৮তম মিনিট ফ্রি-কিক পায় সৌদি আরব। আল-দাওসা;রির নেওয়া সেই কিক রুখে দিয়ে কাউন্টার অ্যাটাকে উঠে ব্রাজিল। আরে;কটি কর্নারের বিনি;ময়ে সেই আ;ক্রমণ রুখতে সক্ষম হয় সৌদির র;ক্ষণ।

২৬তম মিনিটে আল-হামদা;নকে ফা;উল করে হলুদ;কার্ড দেখেন ব্রাজিলের ডিফেন্ডার অ্যারানা। এর এক মিনিট পর অবি;শ্বাস্য গোল দেন সৌদির আবদুল্লা;হ আল-আমরি। ব্রাজিলের ডিফে;ন্সিভ হাফ থেকে দারুণ এক ক্রস করেন সালমান আল ফারাজ। বক্সের মধ্যে সেই বল মা;টিতে পড়ার আগেই দুর্দা;ন্ত হেড নেন আব;দুলেলাহ আল আমরি। মুহূ;র্তেই জড়িয়ে যায় ব্রাজি;লের জালে।

দলকে ১-১ সমতায় ফে;রান। ফের দলকে এগিয়ে নিতে মরিয়া হয়ে ওঠে ব্রাজি;ল। একের পর এক আ;ক্রমণে ওঠে তারা। ধারাল সব আ;ক্রমণে সৌ;দি আরবের রক্ষণ;ভাগকে ব্যতি;ব্যস্ত করে তোলেন রিচার্লিসন ও ক্লাউদিনহো। কর্নারও আ;দায় করে নেয় ব্রাজিল। তবে সৌদি রক্ষণে দৃঢ়;তায় জালের দেখা পেতে ব্য;র্থ হন তারা। এভা;বে খেলা চলে শে;ষ হয় প্রথমার্ধ।

১-১ গোলের সমতায় বির;তিতে যায় দুদল।

দ্বিতী;য়ার্ধে নেমেই সৌদিকে চে;পে ধরে ব্রাজিল। টানা ১৫ মিনিট ধরে গোলমুখ র;ক্ষার ঘাম ছুটে যায় সৌ;দি আরবের।
ম্যাচের ৫৩তম মিনিটে সৌদির রক্ষণে হানা দেন ব্রাজিলিয়ান রাই;টব্যাক দানি আল;ভেস। প্রতি;পক্ষের গোল;পোস্ট বরাবর প্রথম শটটি নেন আলভে;স। দশম কর্নার পায় ব্রা;জিল।

পরের মিনিটেই আ;লভেসের হাওয়ায় ভা;সিয়ে দেওয়া বল ডি-বক্সে খুঁজে নিতে সচেষ্ট হন রিচা;র্লিসন। কিন্তু সৌদি রক্ষণ ডি-বক্স ক্লি;য়ার করে। ৫৭তম মিনিটে রিচা;র্লিসন ও ক্লা;উদিনহোর একটি যৌ;থপ্রচে;ষ্টা কর্না;রের বিনিময়ে প;ণ্ড করে দেন সৌ;দি ডিফে;ন্ডার বুখা;রি। ৫৮তম মিনিটে বাঁ-পাশ থেকে রিচা;র্লিসনের নে;ওয়া কিক ঠে;কিয়ে দিতে বে;গ পেতে হয়নি সৌদি গো;লরক্ষকের।

৬১তম মিনিটে মাঠমাঠের গতি বাড়া;তে দুটো পরি;বর্তন আনে সৌ;দি আরব। মুক্তার আ;লির বদলি নামেন আল-হা;সান। আবদুলরহমান ঘারীবের বদলি হিসেবে নামেন আল-না;জাই। ৬৬তম মিনিটে সহজ সুযোগ হাতছাড়া করেন চুনহা। ৭২ মিনিটের সময় ক্লাউদিনহোকে উঠিয়ে নিয়ে রেইনিয়ারকে নামান ব্রাজি;ল কোচ। ৭৪তম মিনিটে কাঙিক্ষত গোলের দেখা পায় সেলেকাওরা। টুর্নামেন্টের ৪র্থ গোলটি করেন ফরোয়ার্ড রিচার্লিসন। কর্নার থেকে উড়ে আসা বলে মাথা ছুঁইয়ে রিচার্লিসনের কাছে পাঠিয়ে দেন গুইমারেস। আর তা সৌদির জালে জড়িয়ে দেন কোপা আমে;রিকায় খেলা এই দু;র্দান্ত ফরোয়া;র্ড।

২-১ গোলের ব্যবধানে এগিয়ে যায় ব্রাজিল। ফের সম;তায় ফিরতে মরিয়া হয়ে ওঠে সৌদি। ৮১তম মিনিটে চুনহাকে ফা;উল করে হ;লুদ কার্ড দেখেন আল-দাওসারি। ৮৭তম মিনিটে ফের আ;ক্রমণে ওঠেন রিচা;র্লিসন। তার একের পর এক হানায় ভে;ঙে চূড়;মার হয় সৌদি;র রক্ষণভাগ। ৯০তম মিনি;টে সফল হন রি;চার্লিসন। সৌদি;র জালে বল জ;ড়ালেও অফসাই;ডের ফাঁদে পড়লে বা;তিল হয় সেই গোল। অ;তিরিক্ত ৮ মিনিট সংযোজন করেন রেফারি। আর ৯৩তম মিনিটে বাজিমাত করেন রিচার্লিসন।

ম্যালকম থেকে বল পেয়ে রিচা;র্লিসন;কে বাড়িয়ে দেন রেইনার। আর তা দুর্দা;ন্তভা;বে জা;লে জড়িয়ে ব্যবধান ৩-১ করেন এ ব্রাজি;লিয়ান ফরোয়া;র্ড। এই সময়ের মধ্যে ব্য;বধান কমাতে পারেনি সৌদি। ফলে ৩-১ গোলের ব্য;বধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

এ ম্যাচের নামার আগেই টোকিও অলি;ম্পিক ফুট;বল থেকে বি;দায় নি;শ্চিত হয়ে গেছে সৌদি আরবের। প্রথম দুটি ম্যা;চই হেরে;ছে তারা। শেষ ম্যা;চটিও হেরে কোনো পয়েন্ট নিয়ে ফিরতে পারল না মধ্য;প্রাচ্যের এই দেশ। আর তিন ম্যাচে ২ জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রু;পসেরা হয়েই নকআ;উ;টপর্ব নিশ্চি;ত করল ব্রাজিল।

About admin

Check Also

১ হাতে ধ’রা মু’স্তাফিজের ঈ;গল ক্যা;চ ক্রিকেট বিশ্বে মুহুর্তেই ভাই’রাল

নিউজিল্যান্ডের বিপক্ষে নিজে;দের ক;ন্ডিশনেই মানিয়ে নিতে ক’ষ্ট হয়ে গেল বাং;লাদেশ দলের। এর আগে ঘরের মাঠে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *