Breaking News

ধে;য়ে আসছে ঘূ;র্ণিঝ;ড় ‘যশ’, গতি;মুখ বাংলাদেশ

মৌসুমের ষষ্ঠ তাপপ্রবাহ চলছে। এতে বঙ্গোপসাগরের পৃষ্ঠদেশ উত্তপ্ত হয়ে উঠছে। ফলে চলতি সপ্তাহের শেষের দিকে একটি লঘুচাপ সৃষ্টির আভাস রয়েছে। এই লঘুচাপ থেকেই বঙ্গোপসাগরে সৃষ্টি হবে ঘূর্ণি;ঝড়। যা পূর্ণ শক্তি নিয়ে ২৩ থেকে ২৫ মে-র মধ্যে আছ;ড়ে পড়তে পারে বঙ্গোপসাগর উপকূলবর্তী এলাকায়। এই সু;পার সাইক্লো;নের নামকরণ করা হয়েছে ‘যশ’। এর গতিমুখ থাকবে বাংলাদেশের সুন্দরবন ও চট্টগ্রাম এলাকার দিকে।

ভারতীয় সংবাদমাধ্যম এএনআই জানিয়েছে, এই মুহূর্তে বঙ্গো;পসাগ;রে শক্তি বাড়া;চ্ছে ঘূর্ণি;ঝড়;টি। দেশটির আবহাওয়াবিদদের আ;শঙ্কা, শক্তি বাড়িয়ে এই ঘূর্ণিঝড় গত বছরের আম্ফানের মতো সুপার সাইক্লোনে পরিণত হতে পারে। আছড়ে পড়তে পারে ভয়ঙ্কর রূপ নিয়ে। আপাতত ঘূর্ণিঝড়টির গতিবিধির দিকে খেয়াল রাখছেন আবহাওয়াবিদরা।

ভারতের আলিপুর আবহা;ওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, এক সঙ্গে দু’টি নিম্ন;চাপ ঘনীভূত হচ্ছে, একটি বঙ্গো;পসাগরে, আরেকটি আরব সাগরে । আগামী ২৩ থেকে ২৫ শে মে-র মধ্যে আছড়ে পড়তে পারে বঙ্গোপসাগর উপকূলবর্তী এলাকায়। এই সু;পার সাইক্লো;নের নাম ‘যশ’।

বাংলাদেশ আবহাওয়া অফিস জানিয়েছে, আবর সাগরে ইতোমধ্যে একটি ঘূর্ণিঝ;ড় সৃষ্টি হয়ে ভারতের গুজরাট উপকূল অতিক্রম করার পর্যায়ে রয়েছে।

আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জানান, আগামী পাঁচ;দিনের শেষের দিকে বঙ্গোপসাগরে একটি লঘু;চাপ সৃষ্টির আশ;ঙ্কা রয়েছে।

About admin

Check Also

বৃষ্টি থাকবে, বন্যা পরি;স্থিতিরও অ;বন;তি হতে পারে

দেশের উজানে মাঝারি থেকে ভা;রি ব;র্ষণের পাশাপাশি অভ্যন্তরে ও উত্তরা;ঞ্চলে বৃষ্টি কয়েকদিন অব্যাহত থাকতে পারে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *