রবীন্দ্রনাথ ঠাকুরের ‘মনে পড়া’ কবিতায় মায়ের প্রতি ভালোবাসার প্রকাশ ও আমার মায়ের সাথে আমার স্মৃতি

ভূমিকা:

মাতা-পিতা সন্তানের প্রথম শিক্ষক। তারাই সন্তানকে প্রথম শিক্ষা দেন ভালোবাসা, সহমর্মিতা, দয়া, মায়া, ক্ষমা, ইত্যাদি। মায়ের প্রতি সন্তানের ভালোবাসা হলো সবচেয়ে পবিত্র ও অকৃত্রিম ভালোবাসা। এই ভালোবাসা সন্তানের জীবনে সবচেয়ে প্রভাবশালী শক্তি।

রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি। তিনি তার কবিতায় বিভিন্ন অনুভূতি ও অভিজ্ঞতাকে সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। তার ‘শিশু ভোলানাথ’ কাব্যগ্রন্থের ‘মনে পড়া’ কবিতাটি একটি শিশুর মায়ের প্রতি গভীর ভালোবাসার কথা বলে।

কবির মায়ের সাথে কবির স্মৃতি:

কবিতায় শিশুটি তার মায়ের সাথে কাটানো সুন্দর সময়ের স্মৃতিচারণ করে। সে তার মায়ের গান গাওয়ার কথা, মায়ের কোলে বসে থাকার কথা, মায়ের গন্ধের কথা মনে করে। সে মাকে কাছে পেতে চায়।

কবির মা ছিলেন একজন সুন্দরী ও দয়ালু নারী। তিনি তার সন্তানদের খুব ভালোবাসতেন। তিনি তাদের জন্য সবসময় ভালো কিছু চাইতেন। কবি তার মায়ের সাথে কাটানো সময়গুলিকে খুব সুখের বলে মনে করতেন।

আমার মায়ের সাথে আমার স্মৃতি:

আমার মাও একজন সুন্দরী ও দয়ালু নারী। তিনি আমাকে খুব ভালোবাসেন। তিনি আমার জন্য সবসময় ভালো কিছু চান। আমি আমার মায়ের সাথে কাটানো সময়গুলিকে খুব সুখের বলে মনে করি।

আমি যখন ছোট ছিলাম, তখন আমার মা আমাকে ঘুম পাড়াতেন। তিনি আমাকে গল্প বলতেন, গান গাইতেন। আমি তার কোলে বসে শুয়ে থাকতাম এবং তার গল্প শুনতাম। আমি তার গান শুনতাম। আমার মায়ের গলায় যেন মধু ছিল। তার গান শুনে আমি ঘুমিয়ে পড়তাম।

 

 

আমার মা আমাকে খেতে শিখিয়েছেন। তিনি আমাকে পড়াতে শিখিয়েছেন। তিনি আমাকে ভালো মানুষ হতে শিখিয়েছেন। আমি আমার মায়ের কাছ থেকে অনেক কিছু শিখেছি।

কবিতার সাথে আমার স্মৃতির মিল:

রবীন্দ্রনাথের কবিতাটি পড়ে আমি আমার নিজের মায়ের সাথে কাটানো সময়গুলির কথা মনে করলাম। আমার মায়ের সাথে আমার কবির মায়ের অনেক মিল আছে। তারা দুজনেই ছিলেন সুন্দরী ও দয়ালু নারী। তারা তাদের সন্তানদের খুব ভালোবাসতেন। তারা তাদের সন্তানদের জন্য সবসময় ভালো কিছু চাইতেন।

কবিতায় শিশুটি তার মায়ের গান গাওয়ার কথা, মায়ের কোলে বসে থাকার কথা, মায়ের গন্ধের কথা মনে করে। আমার মাও আমাকে গান গাইতেন, আমাকে কোলে নিয়ে ঘুম পাড়াতেন, আমাকে আদর করতেন।

কবিতার সাথে আমার স্মৃতির মিল দেখে আমি খুবই আনন্দিত। আমি মনে করি, মায়ের প্রতি সন্তানের ভালোবাসা সবসময় একই রকম। এটা সময়ের সাথে সাথে পরিবর্তিত হয় না।

উপসংহার:

মাতা-পিতা সন্তানের প্রথম শিক্ষক। তারাই সন্তানকে প্রথম শিক্ষা দেন ভালোবাসা, সহমর্মিতা, দয়া, মায়া, ক্ষমা, ইত্যাদি। মায়ের প্রতি সন্তানের ভালোবাসা হলো সবচেয়ে পবিত্র ও অকৃত্রিম ভালোবাসা। এই ভালোবাসা সন্তানের জীবনে সবচেয়ে প্রভাবশালী শক্তি।

রবীন্দ্রনাথের ‘মনে পড়া’ কবিতাটি মায়ের প্রতি সন্তানের ভালোবাসার একটি অপূর্ব প্রকাশ। এই কবিতাটি আমাদের মায়ের প্রতি ভালোবাসা আরও গভীর করে তোলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *