শত শত নারীকে প্রেমের ফাঁদে ফেলে প্রতারণা করছিলেন পঞ্চম শ্রেণি ফেল ‘মাস্টার’

প্রতারণা

Table of Contents

গাইবান্ধা সদরের স্টেশন রোড এলাকার ছাপাখানার কর্মী মোহাম্মদ আনোয়ার হোসেন ফেসবুকসহ বিভিন্ন অনলাইন সমস্যার সমাধান করে স্থানীয়দের কাছ থেকে ‘ওস্তাদ’ খেতাব অর্জন করেছেন। এই ক্ষমতা দিয়ে,
অতিরিক্ত প্রতারণা র সাথে জড়িত। আনোয়ার ফেসবুক ও হোয়াটসঅ্যাপে পুলিশ কর্মকর্তা, রাজনৈতিক নেতা ও মন্ত্রীসহ বেশ কয়েকজন জনপ্রিয় ব্যক্তির নামে ফেসবুক ও হোয়াটসঅ্যাপ আইডি খুলে শত শত নারীকে প্রতারিত করে। প্রতারণা

 

সম্প্রতি একাধিক ভুক্তভোগী প্রতারণা র মামলা করেছেন । ফেসবুক আইডি ও হোয়াটসঅ্যাপের মাধ্যমে ৭৭১ জন নারীর সঙ্গে প্রেমের সম্পর্ক ও আপত্তিকর ছবি শেয়ার করার অভিযোগে রাজধানীর তেজগাঁও থানার ওসি মোহাম্মদ মহসিনের বিরুদ্ধে থানায় অভিযোগ করা হয়েছে। এ ঘটনায় বিব্রত হয়ে ওসি মহসিন নিজেই প্রথমে ডিজি ও ডিজিটাল নিরাপত্তা আইনে তেজগাঁও থানায় অভিযোগ দায়ের করেন।

তদন্ত শেষে গাইবান্ধা সদর থানা রোডের ইসলাম প্রিন্টিং প্রেস নামের একটি প্রতিষ্ঠান থেকে আসামি আনোয়ারকে গ্রেপ্তার করে পুলিশ। সে সময় একটি কম্পিউটার, আইপি ক্যামেরা, একটি রাউটার ও একটি মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।

শনিবার রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিএমপির যুগ্ম কমিশনার (অপরাধ) লিটন কুমার সাহা।

প্রতারণা

 

তিনি বলেন, আনোয়ার শুধুমাত্র পঞ্চম স্তর পর্যন্ত পড়াশোনা করলেও ইন্টারনেটের সুবাদে বিভিন্ন প্রযুক্তিতে অভিজ্ঞতা অর্জন করেছেন। তারা একে মায়েস্ট্রোও বলে
কারণ এটি অনেক স্থানীয়দের ফেসবুক আইডি সমস্যার সমাধান করেছে। আর এই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে রাজ্যের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব, মন্ত্রী, পুলিশ কর্মকর্তা ও স্বনামধন্য ব্যক্তিবর্গ একই নামে ফেসবুক অ্যাকাউন্ট খুলেছেন। এরপর টার্গেট করে যোগাযোগ করেন নারী সে ধীরে ধীরে তাদের সাথে প্রেমের সম্পর্ক গড়ে তোলে এবং প্রতারণা করেছেন

ডিএমপির যুগ্ম কমিশনার জানান, আনোয়ারকে গ্রেপ্তারের পর তার কম্পিউটার ও মোবাইল ফোনে রাষ্ট্রপতি মো. নসরুল হামিদ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, চাঁদপুর লক্ষ্মীপুর ১০ নম্বর মডেল ইউনিয়নের সভাপতি মো.
সদর উপজেলা সেলিম খান, তেজগাঁও থানার ওসি মোহাম্মদ মহসিন, অভিনেতা শান্ত খান, অভিনেতা ও মডেল আবদুননূর সজল, বিএনপির বর্তমান সভাপতি তারেক রহমানের নামে ফেসবুক আইডি পাওয়া যাচ্ছে। এর মধ্যে কিছু আইডি নিষ্ক্রিয় করা হলেও বাকিগুলো সক্রিয় ছিল।।

তিনি বলেন, পঞ্চম শ্রেণিতে ফেল করলেও আনোয়ার মেয়েদের সঙ্গে আড্ডা দিতে ভালো। কখনো ওসি, কখনো নায়ক, কখনো জনপ্রতিনিধি সাজিয়ে প্রতারণা  করেছেন। ভুয়া আইডি খুলে তিনি এ পর্যন্ত সাত শতাধিক নারীর সঙ্গে কথা বলছেন। ছাত্রী, গৃহিণী, প্রবাসী, মডেল সবাই আছেন এই তালিকায়। মেসেঞ্জারে কথা বলার পর তাদের সঙ্গে হোয়াটসঅ্যাপেও কথা বলেন।

আনোয়ার কারো সাথে কথা বললেও ভিডিও কল করেননি। কেউ তার সাথে দেখা করতে চাইলে বা সন্দেহ হলে তিনি সাথে সাথে তাদের ব্লক করে দিতেন। সে মেয়েদের গালি দেয়। তিনি তাদের কয়েকজনের ছবিও পরীক্ষা করেছেন। কারো কাছে টাকাও চেয়েছেন। প্রতারণা  করেছেন প্রতারণা প্রতারণা

লিটন কুমার সাহা বলেন, আনোয়ার চাকরির ফাঁকে ইউটিউব দেখে ফেসবুকে প্রতারণা র নানা কৌশল শেখেন। এভাবে তিনি বিভিন্ন মানুষের ফেসবুকের বিভিন্ন সমস্যার সমাধান করেন। গাইবান্ধা সদর থানার খোলাবাড়ী গ্রাম ও দশবেকরি মোড় এলাকায় তিনি ‘ফেসবুক মাস্টার’ নামে পরিচিত। এলাকার যেকোনো ব্যক্তির আইডি, পাসওয়ার্ড রিকভারি, পেজ ভেরিফিকেশন, রিপোর্ট বা স্ট্রাইক পেজ রিকভারিসহ ফেসবুকের যেকোনো সমস্যা তিনি সহজেই সমাধান করতেন। প্রতারণা

আরো পড়ুন : মোবাইল দিয়ে টাকা উপার্জনের সেরা উপায় 2023

মোবাইল দিয়ে টাকা উপার্জনের একাধিক উপায় রয়েছে। আপনার যা দরকার তা হল একটি স্মার্ট ফোন এবং ইন্টারনেট সংযোগ, এখন আপনি মোবাইল দিয়ে অর্থ উপার্জন শুরু করতে পারেন। মোবাইল দিয়ে অর্থ উপার্জনের উপায় নিম্নরূপ:-

 

  1. ব্লগিং করে
  2. ইউটিউব ভিডিও তৈরী করে ইনকাম
  3. ফেসবুক ই-কমার্স দ্বারা আয়
  4. ইন্সটাগ্রাম থেকে
  5. মাইক্রোওয়ার্ক সাইট থেকে
  6. টাকা ইনকাম করার অ্যাপস দিয়ে
  7. মোবাইল দিয়ে বিকাশ থেকে ইনকাম
  8. ফ্রিল্যান্সিং করে
  9. ফটোগ্রাফ বা ভিডিও বিক্রি করে

আপনার হাতের স্মার্টফোনটি যথেষ্ট শক্তিশালী এবং অনেক ব্যবহারে সক্ষম। ভিডিও রেকর্ডিং থেকে শুরু করে ভিডিও এডিটিং এবং আপলোড করা পর্যন্ত এটি প্রায় কম্পিউটারের মতো ব্যবহার করা যায়। এখন মোবাইল দিয়ে ভিডিও রেকর্ড করা এবং আপলোডের জন্য অপেক্ষা করা সম্ভব। পরবর্তীতে অ্যাডসেন্স প্রোগ্রাম শুরু করে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করা সম্ভব। আপনি একই পদ্ধতি অনুসরণ করে ফেসবুকে ভিডিও আপলোড করে অর্থ উপার্জন করতে পারেন। কিছু সময়ে, আপনার যদি প্রচুর সংখ্যক ইউটিউব সাবস্ক্রাইবার এবং ফেসবুক পেজ ফলোয়ার থাকে, তাহলে আপনি স্পনসরড ভিডিও তৈরি করে অর্থ উপার্জন করতে পারেন।

মোবাইল দিয়ে টাকা

 

ব্লগিং করে মোবাইল দিয়ে টাকা ইনকাম

অনলাইন আয়ের চাহিদা প্রতিনিয়ত বাড়ছে। তাছাড়া ইন্টারনেটে লেখার চাহিদা অনেক। সেই পরিপ্রেক্ষিতে, আপনি সহজেই আপনার স্মার্টফোন দিয়ে একটি ব্লগ শুরু করতে পারেন। আপনার আয় তখনই শুরু হবে যখন Google Income Service AdSense ব্লগিং শুরু করে অনুমোদিত হবে।

ব্লগিং বা আর্টিকেল লেখা শুরু করার জন্য প্রথমে আপনাকে ওয়ার্ডপ্রেস বা ব্লগার বা ব্লগিং ওয়েবসাইট তৈরি করতে হবে। তারপর সেই সাইটটি সুন্দরভাবে সেট আপ করতে হবে। তারপর ধীরে ধীরে পোস্ট করুন কপিরাইট মুক্ত অর্থাৎ অনন্য। প্রতিদিন মানসম্পন্ন, তথ্যবহুল এবং গুরুত্বপূর্ণ নিবন্ধ লিখুন। সবকিছু ঠিক থাকলে অ্যাডসেন্সের জন্য আবেদন করুন। মোবাইল দিয়ে টাকা

একবার Google AdSense অনুমোদিত হলে, Google আপনার ওয়েবসাইট বা ব্লগে বিজ্ঞাপন প্রদর্শন করা শুরু করবে। এতে, Google আপনাকে কিছু পরিমাণ অর্থ প্রদান করবে যার মধ্যে Google আপনাকে মোট বিজ্ঞাপন মূল্যের 68% প্রদান করবে। এছাড়াও স্পন্সরড এবং অ্যাফিলিয়েট ব্লগিং এর মাধ্যমে আয় করার সুযোগ রয়েছে।

ইউটিউব ভিডিও তৈরী করে মোবাইল দিয়ে টাকা আয়

 

এখন আমরা জানি আপনি কি জানতে চান? আপনি হয়তো ভাবছেন কি নিয়ে ইউটিউব ভিডিও তৈরি করবেন? বর্তমানে, প্রায় সব ধরনের ভিডিওর চাহিদা রয়েছে এবং ইউটিউবে ভিউয়ার বেশি। আপনি যে বিষয়ে বিশেষজ্ঞ সেই বিষয়ে পেশাদার ভিডিও তৈরি করতে থাকুন। একদিন দেখবেন লাখ লাখ টাকা আপনার ভিডিও থেকে।

 

আপনি Google AdSense যোগ করে আপনার YouTube চ্যানেলে অর্থ উপার্জন করতে পারেন, Google এর এই পদ্ধতিটি YouTube Monetization নামে পরিচিত। একটি YouTube চ্যানেল মনিটাইজর জন্য যোগ্য হওয়ার জন্য নিম্নলিখিত প্রয়োজনীয়তাগুলি রয়েছে:

  1. সর্বশেষ ৩৬৫ দিনে ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম থাকতে হবে।
  2. আপনার চ্যানেলে মোট ১০০০ সাবস্ক্রাইবার হতে হবে।

উপরের দুটি শর্ত পূরণ হলেই YouTube থেকে আপনার আয় শুরু হয়। এছাড়াও, আপনি এই YouTube চ্যানেল থেকে অন্য দুটি উপায়ে অর্থ উপার্জন করতে পারেন। যেমন আপনার চ্যানেল ভাইরাল হলে বা বড় হলে বিভিন্ন কোম্পানি তাদের পণ্য ও সেবা স্পন্সর করবে, যা আপনার আয় বাড়াবে। তাছাড়া এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমেও প্রচুর কমিশন ভিত্তিক আয় করা সম্ভব। মোবাইল দিয়ে টাকা

ফেসবুক ই-কমার্স দ্বারা মোবাইল দিয়ে টাকা ইনকাম

আপনি যদি ফেসবুক ই-কমার্সের মাধ্যমে আয় করতে চান তাহলে আপনাকে প্রথমে জানতে হবে ফেসবুক ই-কমার্স কি? ফেসবুক ই-কমার্স হল- অনলাইনের মাধ্যমে ঘরে বসে পণ্য ক্রয়-বিক্রয় এবং ব্যবসা পরিচালনা করাকে ফেসবুক ই-কমার্স বলে। আরেকটু স্পষ্ট করে বলি- যেকোনো ব্যবসা শুরু করার আগে অনেক প্রস্তুতির প্রয়োজন হয়।

মোবাইল দিয়ে টাকা

কিন্তু আপনি এই ফেসবুক ই-কমার্সের মাধ্যমে খুব সহজেই আপনার পণ্য বিক্রি করতে পারবেন। ফেসবুকের মাধ্যমে এসব পণ্য বিক্রির সুবিধা মূলত ফেসবুক ই-কমার্স। আজ অগণিত ফেসবুক ব্যবহারকারী রয়েছে। প্রত্যেক ব্যবহারকারী আপনার পণ্যের ক্রেতা হতে পারে।

একটি Facebook ই-কমার্স ব্যবসা শুরু করতে, আপনাকে প্রথমে কিছু অর্থ বিনিয়োগ করতে হবে শুধুমাত্র পণ্য কেনার জন্য। তারপর ফেসবুক ই-কমার্স ক্যাটালগে পণ্য যোগ করুন। এরপরে, আপনার কাজ গ্রুপ/পৃষ্ঠা/প্রোফাইলগুলিতে ভাগ করুন যেখানে আপনি মনে করেন যে আপনি বিক্রয় পাবেন। আপনার পণ্য মানসম্পন্ন এবং জনপ্রিয় হলে বিক্রি হতে বেশি সময় লাগবে না।

ফেসবুক মনিটাইজেশন দ্বারা মোবাইল দিয়ে টাকা ইনকাম

ফেসবুক মনিটাইজেশনের মাধ্যমে আয় করতে আপনার যা জানা দরকার তা হল ফেসবুক মনিটাইজেশন কি? Facebook নগদীকরণ হল Facebook দ্বারা নির্ধারিত কিছু শর্ত পূরণ করে এবং আয়ের যোগ্যতা অর্জন করে Facebook এর অংশীদারিত্বে অন্তর্ভুক্ত হওয়ার নাম।

আপনি জানেন যে নিজের তৈরি করা যেকোনো ভিডিও সবার সাথে শেয়ার করে আয় করা সম্ভব। ফেসবুক পেজ নগদীকরণ পেতে আপনার যা দরকার তা হল নিম্নরূপ:

  • সর্বশেষ ৬০ দিনের মধ্যে ৬০০,০০০ মিনিট (ওয়াচ টাইম)
  • সর্বনিম্ন ৫টি সক্রিয়/একটিভ ফেসবুক ভিডিও
  • পেজ ফলোয়ার থাকতে হবে ১০ হাজার।

তাছাড়া, আপনি আপনার ইউটিউবের জন্য তৈরি করা ভিডিও ফেসবুকে আপলোড করতে পারেন। এটি আপনার ব্যথা কমায় এবং উভয় প্ল্যাটফর্মেই উপার্জন শুরু করে। মোবাইল দিয়ে টাকা

Facebook থেকে আয়ের অনেক মডেল রয়েছে – যেমন ইন-স্ট্রীম বিজ্ঞাপন, তাত্ক্ষণিক নিবন্ধ, ফ্যান সদস্যতা, ব্র্যান্ডেড সামগ্রী এবং সদস্যতা গ্রুপ। বর্তমানে ইউটিউবের সাথে তাল মিলিয়ে ফেসবুকে ভিডিও শেয়ার ও ভাইরাল হচ্ছে, ফলে এখান থেকে ফেসবুক আয় করা তুলনামূলক সহজ হবে।

ইন্সটাগ্রাম থেকে মোবাইল দিয়ে টাকা আয়

ইনস্টাগ্রাম শুধু একটি ছবি বা ভিডিও শেয়ারিং সোশ্যাল মিডিয়া নয়। এখন ইনস্টাগ্রাম ব্যবহার করে অনলাইনে আয় করা সম্ভব। মোবাইলে Instagram থেকে অর্থ উপার্জন করতে, আপনাকে প্রথমে একটি সুন্দর, সংগঠিত, পেশাদার প্রোফাইল তৈরি করতে হবে। এছাড়াও আর কি কি লাগবে তা নিচে দেওয়া হল-

  1. একটি আকর্ষণীয় ইন্সটাগ্রাম প্রোফাইল তৈরী করুন
  2. প্রতিনিয়ত নির্দিষ্ট বিষয়ের উপর সুন্দর আঙ্গিকে পোস্ট করুন
  3. সবসময় আপনার পোস্ট এর কোয়ালিটি বজায় রাখুন
  4. আপনার প্রোফাইল যে বিষয়ের উপর সাজিয়েছেন ঠিক সে রকম প্রোফাইলের সাথে সম্পর্ক  করুন।
  5. ফলোয়ারদের সাথে এনগেজমেন্ট স্থাপন করুন

Instagram থেকে অর্থ উপার্জন করতে আপনার একটি মোবাইল এবং ইন্টারনেট সংযোগ প্রয়োজন হবে। নীচে Instagram থেকে অর্থ উপার্জনের কিছু গুরুত্বপূর্ণ উপায় রয়েছে:

  • অর্থের জন্য অন্যের প্রোফাইল প্রচার করে
    বিজ্ঞাপন দ্বারা
  • অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে
  • আপনার নিজস্ব পণ্য বিক্রি করুন, ইত্যাদি

মাইক্রোওয়ার্ক সাইট থেকে মোবাইল দিয়ে টাকা আয় করুন

মোবাইল আর্টিকেল দিয়ে অর্থ আয়ের এই পর্বে আমরা মাইক্রোওয়ার্ক সাইট থেকে আয় সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি। অনলাইনে অনেক ছোট কাজ আছে – ভিডিও দেখা, মন্তব্য করা, অ্যাপ ইনস্টল করা, পোস্ট শেয়ার করা, সার্ভে নেওয়া ইত্যাদি। কিছু সাইট এই সমস্ত ছোট কাজের জন্য অর্থ প্রদান করে। এই সাইটগুলিকে মাইক্রোওয়ার্ক সাইট বলা হয়। এই সাইটগুলির সুবিধা হল যে কোনও ডিভাইস বা মোবাইল দিয়ে কাজ করে আয় করা সম্ভব। নীচে কিছু মাইক্রোওয়ার্ক সাইট রয়েছে – যেমন মাইক্রোওয়ার্কার্স, পিকোওয়ার্কার্স ইত্যাদি।

অ্যাপস দিয়ে মোবাইল দিয়ে টাকা ইনকাম

এই পর্যায়ে, আমরা মোবাইল অর্থ উপার্জন অ্যাপ সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি। স্মার্ট ফোন দিয়ে অর্থ উপার্জন করার জন্য অসংখ্য অ্যাপ রয়েছে, তবে হতাশাজনক কয়েকটি অ্যাপ রয়েছে। এমনকি যদি আপনি এটিকে পুরো সময় হিসাবে না নেন তবে আপনি অন্তত কিছু অর্থ উপার্জন করতে পারেন। মোবাইল অ্যাপের মাধ্যমে আয় করার কিছু অ্যাপ তালিকাভুক্ত এবং বিস্তারিত আলোচনা করা হলো:

পকেট মানি: এই অ্যাপে বিভিন্ন গেম খেলে, জরিপ ফর্ম পূরণ করে এবং প্রতিযোগিতায় অংশগ্রহণ করে অর্থ উপার্জন করা সম্ভব। তাছাড়া, আপনি অ্যাপের লিঙ্কটি উল্লেখ করে বোনাস হিসাবে 160 টাকা পেতে পারেন। রিচার্জের মাধ্যমে টাকা পরিশোধ করা হবে। মোবাইল দিয়ে টাকা

পোল পে: এই অ্যাপটি সাধারণ ব্যবহারকারীর মতামত, মন্তব্য, পর্যালোচনা প্রদান করতে ব্যবহৃত হয়। আপনি Google Play, Netflix, Amazon, Xbox-এর উপহার কার্ড হিসাবে আপনার উপার্জিত অর্থ তুলতে পারেন। আপনি চাইলে উপহার কার্ড বিক্রি করতে পারেন বা অনলাইনে কিছু কিনতে পারেন।

গুগল অপিনিওন রিওয়ার্ডঃ এই অ্যাপটিও প্রায় পোল পে অ্যাপের মতো হুবহু কাজ। বিভিন্ন সার্ভে সম্পন্ন করার মাধ্যমে গুগল প্লে টাকা প্রদান করে থাকে।

বিকাশ থেকে মোবাইল দিয়ে টাকা আয়

আমরা জানি বিকাশ শুধু একটি টাকা লেনদেনের অ্যাপ। কিন্তু আপনি এই ডেভেলপমেন্ট অ্যাপ ব্যবহার করে অর্থ উপার্জন করতে পারেন। তো চলুন জেনে নিই কিভাবে মোবাইল ডেভেলপমেন্ট থেকে আয় করা যায়। উন্নয়নের সাথে অর্থ উপার্জন করা খুবই সহজ একটি কাজ। সাধারণত বিকাশ অ্যাপ রেফারেলের মাধ্যমে আয় করা সম্ভব। আপনি প্রতিটি রেফারেল সম্পূর্ণ করলে বিকাশ আপনাকে 100 টাকা বোনাস দেবে। মোবাইল দিয়ে টাকা

বিকাশ অ্যাপ দিয়ে টাকা আয় করার পদ্ধতিঃ

প্রথমে বিকাশ অ্যাপে প্রবেশ করুন এবং ডান পাশের লোগোতে ক্লিক করুন। তারপর Refer from Refer Bkash App অপশনে ক্লিক করুন। প্রাপ্ত রেফারেল লিঙ্ক আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন. লাইক- এসএমএ, ই-মেইল, হোয়াটসঅ্যাপ, আইএমও, মেসেঞ্জারের মাধ্যমে শেয়ার করুন।

যদি কেউ বিকাশ অ্যাপটি ডাউনলোড করে এবং শেয়ার্ড রেফারেল ব্যবহার করে ভোটার আইডি কার্ডের একটি ছবি তোলে, একটি অ্যাকাউন্ট খুলে লগ ইন করে, যে ব্যক্তি লগ ইন করেন তিনি তাত্ক্ষণিকভাবে 25 টাকা পাবেন। তাছাড়া, তিনি রিচার্জ করলে বা কোনো পরিমামোবাইল দিয়ে টাকাণ ক্যাশ আউট করলে তিনি আরও 25 টাকা ক্যাশব্যাক পাবেন। এতে আপনি সমান পরিমাণ বোনাস পাবেন।

ফ্রিল্যান্সিং করে মোবাইল দিয়ে টাকা ইনকাম

ফ্রিল্যান্সিং করে আয় করা কোনো সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করার মতো নয়। সম্পূর্ণ স্বাধীনভাবে নিজের দক্ষতা ও যোগ্যতা দিয়ে অর্থ উপার্জন করাকে ফ্রিল্যান্সিং বলে। বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইট আছে যেখানে আপনি মোবাইল দিয়ে আয় করতে পারেন। mobi দিয়ে ফ্রিল্যান্সিং করা যায় এমন কিছু কাজ নিচে উল্লেখ করা হলো:

  1. কনটেন্ট রাইটিং
  2. কপিরাইটিং
  3. ব্লগ কমেন্টিং
  4. ফোরাম পোস্টিং
  5. ট্রান্সলেশন
  6. ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট
  7. প্রোডাক্ট ডেসক্রিপশন রাইটিং
  8. প্রুফরিডিং
  9. ট্রান্সক্রিপশন, ইত্যাদি

ভিডিও বা ছবি বিক্রি করে মোবাইল দিয়ে টাকা আয়

আজকাল, কাউকে ক্যামেরা ব্যবহার করতে হয় না। প্রযুক্তির ক্রমবিকাশের সাথে সাথে, আজ সবার কাছে একটি ভাল ক্যামেরা ফোন রয়েছে। এই ফোন ব্যবহার করে ভালো ছবি বা ভিডিও তোলাও সম্ভব। পরবর্তীতে এসব ভিডিও বা ছবি বিক্রি করে অর্থ উপার্জন করা সম্ভব। মোবাইল দিয়ে টাকা

আরো পড়ুন : মডেলদের দিয়ে অনৈতিক কাজ, বলিউড অভিনেত্রী গ্রেপ্তার

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *