ঘূর্ণিঝড় ‘মোচা’ আঘাত হানতে পারে মে মাসে

ঘূর্ণিঝড়
আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। ঘূর্ণিঝ,ড়ের নাম হবে ‘মোচা’। এটি ভারতের পশ্চিমবঙ্গ বা বাংলাদেশের উপকূলে আঘাত হানার  সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

প্রাথমিক পূর্বাভাস অনুযায়ী, আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে নিরক্ষরেখার কাছে সুমাত্রা সাগর বা আন্দামান সাগরে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। ওই সময় বঙ্গোপসাগরে আবহাওয়া ঘূর্ণিঝড়ের শক্তি সঞ্চয়ের জন্য অনুকূল থাকবে। গঠনের পর ঘূর্ণিঝড়টি উত্তর, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। তবে ঝড়টি ঠিক কোথায় আঘাত হানবে তা এখনও স্পষ্ট নয়। আরও কয়েকদিন পর এই ঝড় সম্পর্কে সুনির্দিষ্ট পূর্বাভাস দেওয়া সম্ভব হবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

ঘূর্ণিঝড়

কলকাতার আবহাওয়া সংস্থা ওয়েদারের আধিকারিক রবীন্দ্র গোয়েঙ্কা জানিয়েছেন, মে মাসের দ্বিতীয় সপ্তাহে বঙ্গোপসাগরের আবহাওয়া ঘূর্ণিঝড় তৈরির অনুকূলে থাকবে। তবে কখন কোথায় ঝড় হবে তা আগাম বলা যাচ্ছে না। একবার ঝড় তৈরি হলে তার গতিপথ নির্ধারণ করা যায়। আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি।

ঘূর্ণিঝড়

এর আগে, 2020 সালের মে মাসেও বেশ কয়েকটি শক্তিশালী ঘূর্ণিঝড় বাংলাদেশের কিছু উপকূলীয় জেলা এবং পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত করেছিল। আয়লা, আম্ফানের মতো ঝড় ব্যাপক ক্ষয়ক্ষতি করে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

আরো পড়ুন : শুরু হচ্ছে কালবৈশাখীর দাপট

ঈদের আগের দিন থেকে মেঘ ও বৃষ্টির কারণে সারাদেশ থেকে দাবদাহ অনেকাংশেই নিভে গেছে। এবার শুরু হল কালবৈশাখী র শক্তি।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সোমবার (২৪ এপ্রিল) সন্ধ্যার পর থেকে দেশের বিভিন্ন স্থানে দমকা হাওয়া ও হালকা বৃষ্টি হতে পারে। তবে আগামীকাল সকাল থেকে আবার সূর্য উঠবে এবং তাপ আরও কিছুটা বাড়তে পারে। এমন আবহাওয়ার দুই দিন পর বুধবার (২৬ এপ্রিল) থেকে আবারও বৃষ্টি বাড়বে। সোমবার থেকে আগামী কয়েকদিন বজ্রসহ বৃষ্টি হতে পারে।

কালবৈশাখী

আবহাওয়াবিদ বজলুর রশিদ গণমাধ্যমকে বলেন, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ইতিমধ্যে মেঘ, বৃষ্টি ও দমকা হাওয়া শুরু হয়েছে। বিকেল থেকে রাত পর্যন্ত রাজধানীর কোথাও কোথাও দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। তবে আগামী দুই দিন তাপ বাড়তে পারে। কালবৈশাখী

আবহাওয়া অধিদপ্তর বলছে, সোমবার বিকেল থেকে মেহেরপুর, চুয়াডাঙ্গা, যশোর, নড়াইল, ঝিনাইদহ, কুষ্টিয়া, বাগেরহাট, খুলনা, গোপালগঞ্জ, ফরিদপুর ও এর আশপাশের এলাকায় বজ্রসহ বৃষ্টি শুরু হবে।

কালবৈশাখী

প্রসঙ্গত, গত ২ এপ্রিল থেকে শুরু হওয়া অগ্নিকাণ্ড টানা ২০ দিন ধরে দেশের কোথাও কোথাও চলছে। গত শুক্রবার ঈদের আগের দিন থেকে আকাশ বাড়ায় তাপমাত্রা কমেছে। পরের দুই দিনে তাপমাত্রা আরও কমে যায় এবং দাবানল দেশ ছেড়ে যায়। রোববার দেশের বিভিন্ন স্থানে সর্বোচ্চ তাপমাত্রা ১ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস কমেছে।

আরো পড়ুন : মডেলদের দিয়ে অনৈতিক কাজ, বলিউড অভিনেত্রী গ্রেপ্তার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *