হেলিপ্যাড এ H অক্ষর কেন লেখা হয়?

হেলিপ্যাড
আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন, হেলিকপ্টার যেখানে অবতরণ করে, সেখানে একটি বড় বৃত্ত রয়েছে। আর বৃত্তের ভিতরে ইংরেজি অক্ষর H লেখা আছে। দেশের হেলিপ্যাড যাই হোক না কেন, সব হেলিপ্যাডের গায়ে H লেখা আছে। ল্যান্ডিংয়ের জন্য L বা পার্কিংয়ের জন্য Pও লেখা যেতে পারে। সেটা না করে সবসময় কেন শুধু H লেখা হয়?

 

এই প্রশ্নের উত্তর দেওয়ার আগে জেনে নেওয়া যাক হেলিপ্যা,ড কী? মূলত যে স্থানটিতে হেলিকপ্টার অবতরণ করে বা উড্ডয়ন করে তাকে হেলিপ্যা,ড বলে। উল্লেখ্য যে হেলিপ্যাডে শুধুমাত্র হেলিকপ্টার প্রবেশ করে। বিমান নামের রানওয়েতে। একটি বিমান এবং একটি হেলিকপ্টারের মধ্যে পার্থক্যও বিশাল। বিমানটি দ্রুত গতিতে রানওয়েতে অবতরণ করে। এর মানে হল যে বিমানটি তার গতির কারণে অবতরণের পরেও রানওয়ে বরাবর দীর্ঘ দূরত্ব অতিক্রম করে। রানওয়ে ছাড়া বিমান অবতরণ সম্ভব নয়। কিন্তু হেলিকপ্টারের এই দায়িত্ব নেই। এটি যেখানে ইচ্ছা সেখানে অবতরণ করতে পারে। অবতরণের পরে, আপনাকে বিমানের মতো বেশি দূর যেতে হবে না। আপনার যা দরকার তা হল একটি হে,লিপ্যাড।

হেলিপ্যাড

হেলিপ্যাডে সাধারণত দুটি রঙ ব্যবহার করা হয়। ভালো করে লক্ষ্য করলে দেখবেন হেলিপ্যাডের চারপাশে একটি বৃত্ত রয়েছে। এই বৃত্তের রঙ হলুদ। আর বৃত্তের মাঝখানে বড় H লেখা, এর রং সাদা। হলুদ ও সাদা রং ব্যবহার করা হয়েছে যাতে পাইলটরা দূর থেকে হেলিপ্যাড শনাক্ত করতে পারেন। H এর পরিবর্তে একটি ভিন্ন প্রতীক দূর থেকে দৃশ্যমান নাও হতে পারে। তা ছাড়া হেলিকপ্টার বলুন আর হেলিপ্যাড বলুন, তবে H দিয়ে শুরু করুন। কিন্তু এই H লেখার পিছনে আরেকটি বড় কারণ রয়েছে। এই চিহ্নটি নির্দেশ করে হেলিকপ্টার কোন দিকে অবতরণ করবে।

 

হেলিকপ্টারগুলি বেশিরভাগ ধনী বা গুরুত্বপূর্ণ ব্যক্তিরা ব্যবহার করেন। হেলিকপ্টার ব্যবহার করে বিভিন্ন জায়গায় ঘুরেছেন। অনেকের নিজস্ব হেলিকপ্টার আছে। তাদের সময় খুবই মূল্যবান। দ্রুত যাতায়াতের জন্য তাদের হেলিকপ্টার ব্যবহার করতে হয়। যেহেতু সময় বাঁচাতে হেলিকপ্টার ব্যবহার করা হয়, তাই এটি মাথায় রেখে হেলিপ্যা,ডে H লেখা রয়েছে। পাইলটরা সহজেই বুঝতে পারেন এই চিহ্ন দেখে, অতিথিরা কোন দিকে নামবেন। অতিথিদের সেই দিকে মুখ করে নামানো হয়। তাদের জন্য আলাদা গেটও রয়েছে। উদ্দেশ্য একটাই- সময় বাঁচানো। তারা নেমে যায় যাতে তারা সরাসরি তাদের গন্তব্যে যেতে পারে। সময় নষ্ট হওয়ার ভয় নেই।

হেলিপ্যাড

আপনি ভাবতে পারেন, উভয় দিক থেকে H দেখতে একই রকম। তাহলে পাইলট কীভাবে বুঝবেন কোন দিকে অবতরণ করবেন? আসলে যখন H এভাবে লেখা হয়, তখন বোঝা উচিত যে হেলিকপ্টারটি এভাবে উল্টো ল্যান্ড করবে। বোঝার সুবিধার জন্য আমরা এটিকে পূর্ব-পশ্চিম বলে ধরে নিতে পারি। তাই এভাবে থাকার মানে পাইলট হেলিকপ্টারটি পূর্ব বা পশ্চিম দিকে মুখ করে অবতরণ করবেন। যদি চিহ্নটি অনুভূমিক হয় অর্থাৎ উত্তর-দক্ষিণ হয়, তবে হেলিকপ্টারের মাথা উত্তর বা দক্ষিণে হবে। অর্থাৎ হেলিকপ্টারটি ঠিক কোন দিকে অবতরণ করবে, এই চিহ্নের মাধ্যমে সহজেই বোঝা সম্ভব।

হেলিপ্যাড

হেলিপ্যা,ড সাধারণত কংক্রিটের তৈরি। তবে কাঠের হেলিপ্যাডও মাঝে মাঝে দুর্গম এলাকায় বা পাহাড়ে দেখা যায়। এছাড়াও, হলুদের পরিবর্তে বৃত্তের চারপাশে বিভিন্ন রং ব্যবহার করা হয়। অনেক হেলিপ্যাডে বৃত্তের ভেতরটাও আঁকা হয়। এটি দূর থেকে হেলিপ্যা,ড শনাক্ত করতে পাইলটদের সাহায্য করে।

আরো পড়ুন : মডেলদের দিয়ে অনৈতিক কাজ, বলিউড অভিনেত্রী গ্রেপ্তার

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *